শনিবার, ১৩ আগস্ট, ২০২২

খুসখুসে কাশির সমস্যায় ভুগছেন! সমাধান আদা কফিতে

১১:৪০ পিএম, নভেম্বর ২৭, ২০২১

খুসখুসে কাশির সমস্যায় ভুগছেন! সমাধান আদা কফিতে

সর্দি, কাশি হলে আদা চা দারুণ উপকারে লাগে। তবে শুধু আদা চা নয়, আদা-কফিও দারুণ কার্যকরী এক্ষেত্রে। খেতেও কিন্তু বেশ ভালো। কফি বিশেষজ্ঞরা বলছেন যে কফি এবং আদা খুব ভালো একটি কম্বিনেশন। তাঁদের মতে, কফি ও আদার মধ্যে এমন উপাদান রয়েছে যা কিনা মন্ত্রের মতো কাজ দেয় সর্দি-কাশিতে। আদা এবং কফির বিভিন্ন উপাদান মিলে মানসিক চাপ দূর করতে সাহায্য করে। এর পাশাপাশি, গলা ব্যথা কিংবা মাইগ্রেনের যন্ত্রণার সময়েও কাজে লাগে আদা দেওয়া কফি। কফি এর সঙ্গে আদা মেশাতেই কফি হয়ে ওঠে স্বাস্থ্যকর এক পানীয়। আদায় শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে। এ ছাড়াও ঠান্ডা আবহাওয়ায় আদা শরীরকে গরম রাখতে সাহায্য করে কফি।

আদা এবং কফির বিভিন্ন উপাদান মিলে মানসিক চাপ দূর করতে সক্ষম। এর পাশাপাশি, গলা ব্যথা কিংবা মাইগ্রেনের যন্ত্রণার সময়েও কাজে লাগে আদা দেওয়া কফি। বিশেষজ্ঞদের মতে, স্ট্রেস দূর করতেও অব্যর্থ কাজ করে এই কফি। এ ছাড়াও গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি দেয় আদা। শরীর থেকে টক্সিন দূর করতেও সাহায্য করে আদা। ত্বকের জ্বালা বা ফুসকুড়ির সমস্যাও কমিয়ে আনে আদার বিশেষ সক্রিয় উপাদান।

এটি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ: কফি, আদার টুকরো, লেবু, মধু

বানানোর পদ্ধতি: প্রথমে একটি পাত্রে ভালো করে জল ফুটিয়ে নিন। জলের মধ্যে ফেলে দিন ছোট ছোট করে কাটা চার পাঁচ টুকরো আদা। সেগুলি ভালো করে ফুটতে দিন। এরপর এর মধ্যে প্রয়োজন মতো কফি মিশিয়ে দিন। এরপর কিছুক্ষণ অল্প আঁচে ফোটাতে থাকুন। কাপের মধ্যে এক চামচ মধু দিন। আদা দেওয়া কফি, মধু দেওয়া কাপে ঢেলে দিন। প্রয়োজনে একটু পাতি লেবুর রসও দিতে পারেন। ব্যাস তৈরি হয়ে গেল সর্দি কাশি অব্যর্থ ঔষধি।