রবিবারের স্পেশাল চিকেন কচুরি রেসিপি, দেখে নিন বানানোর পদ্ধতি

রবিবারের স্পেশাল চিকেন কচুরি রেসিপি, দেখে নিন বানানোর পদ্ধতি
রবিবারের স্পেশাল চিকেন কচুরি রেসিপি, দেখে নিন বানানোর পদ্ধতি

এবার বানানো যাক মাংসের কচুরি। খুব অল্প সময়ের মধ্যে বানিয়ে ফেলা যায় এই আমিষ কচুরি। তাহলে জেনে নেওয়া যাক রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ: ২৫০ গ্রাম মুরগির মাংস কিমা করা, ১টি কাটা পেঁয়াজ, ৪-৫টি রসুনের টুকরো, ৪-৫টি কাঁচা লঙ্কা চেরা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, স্বাদ মতো নুন, ১/২ চা চামচ গোটা জিরে, ১/২ চা চামচ হিং, রান্নার জন্য সাদা তেল, ২ কাপ ময়দা,১ কাপ আটা, ১ চা চামচ তেল+ ১ চা চামচ তেল, এক চিমটে নুন, এক চিমটে চিনি

প্রস্তুত প্রণালী: ময়দার মন্ড তৈরির জন্য সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে ফেটাতে হবে। তালটি একটি বলের আকারে করতে হবে এবং ১ চামচ তেল দিয়ে ভালো করে মিশিয়ে মসৃণ করতে হবে। এবার ১৫ মিনিটের জন্য একটি মসলিন কাপড় দিয়ে ঢেকে রেখে দিতে হবে। এদিকে, পুর তৈরির প্রস্তুতি শুরু করতে হবে। যার জন্য কড়াইতে তেল গরম করে তাতে গোটা জিরে ও হিং দিতে হবে। এগুলি সামান্য ভাজা হয়ে এলে তাতে রসুন দিতে হবে।

রসুনের লাল না হওয়া পর্যন্ত হালকা ফ্রাই করতে হবে। এবার পেঁয়াজ ও কাঁচা লঙ্কা যোগ করতে হবে। পেঁয়াজগুলো বেশ খানিকক্ষণ ভেজে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ও নুন দিয়ে ২ মিনিটের জন্য কষতে হবে। এবার এর মধ্যে মাংস দিয়ে ভালোভাবে মেশাতে হবে। গ্যাসের আঁচ মাঝারিতে রেখে ১০ মিনিট রান্না করতে হবে। তবে মাঝে মাঝেই নাড়তে থাকতে হবে। মাংস কষা হয়ে এলে গরম মশলার গুঁড়ো দিতে হবে এবং আঁচ বন্ধ করার আগে ভালো করে নেড়ে নিতে হবে।

এবার মন্ড থেকে পাতিলেবুর মাপের বলের আকারে ছোট করে লেচি করতে হবে এবং প্রতিটি বলের মাঝখানে বুড়ো আঙুল দিয়ে চেপে হালকা ভাবে ঘুরিয়ে নিতে হবে। এবার পুর দিয়ে ঠিক মতো ধারগুলো চেপে চেপে বন্ধ করে দিতে হবে। লেচি বেলার জায়গায় কিছুটা তেল ঘষে নিয়ে পুর দিয়ে ভরা প্রতিটি বলকে ৩ ইঞ্চি ব্যাসের মাপে বেলে নিতে হবে এবং বেলে নেওয়া সময়ে যাতে লেগে না যায় তার জন্য লেচির উপর বার বার অল্প অল্প তেল দিয়ে ঘষতে হবে। এবার কড়াইতে ছাঁকা তেলে কচুরি ডিপ ফ্রাই করতে হবে এবং গরম গরম পরিবেশন করতে হবে। পছন্দ মতো যে কোনও আলুর তরকারির সঙ্গে এটি পরিবেশন করা যায়।