রবিবারের স্পেশাল রেসিপি মটন রোগান জোশ

রবিবারের স্পেশাল রেসিপি মটন রোগান জোশ
রবিবারের স্পেশাল রেসিপি মটন রোগান জোশ

রবিবার ছুটির দিনে আপনার মনটা যদি একটু মাংস মাংস না করে তাহলে আপনি আর কেমন পেটুক বলুনতো। তাই দিনটি যখন শুরু হয়েছে এমন খোশমেজাজে তখন দুপুরে হয়ে যাক একটু মটন রোগান জোশ। তাই আজ সানডে স্পেশ্যাল এই মটন রোগান জোশ বানানোর সম্পূর্ণ রেসিপিটি দেখে নিন-

প্রয়োজনীয় উপকরণ: মটন- ৬০০ গ্রাম (বড় টুকরো করা), আদা পাউডার বা বাটা, মৌরি গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, হিং, ঘি- ৪ থেকে পাঁচ চামচ, বড় এলাচ, গোটা জিরে, এলাচ গুঁড়ো, টকদই, গরম মশলা গুঁড়ো।

প্রস্তুত প্রণালী: সবার প্রথমেই মটন ভালো করে ধুয়ে একটি পাত্রে রেখে দিন। এবার একটা ছোট্ট বাটিতে আদা বাটা, মৌরি গুঁড়ো, লাল লঙ্কা গুড়ো, খুব সামান্য হিং ভালো করে মিশিয়ে সামান্য পরিমাণ জল দিয়ে একটা মিশ্রণ বানিয়ে রাখুন। এবার প্রেসার কুকারে বড় চামচের চার চামচ ঘি দিন। ওর মধ্যে দুটো বড় এলাচ ফেলে দিন। এবার মটনের টুকরোগুলো ঘি দিয়ে ভালো করে ভেজে নিন। ৫ মিনিট মতো ভাজলেই হয়ে যাবে। এবার সামান্য গোটা জিরে দিয়ে নেড়ে চেড়ে তৈরি করে রাখা আদা-মৌরির মিশ্রণ ঢেলে দিন। ভালো করে মিশিয়ে নিতে কিন্তু ভুলবেন না। এরপর ওর মধ্যে ১/৪ চামচ এলাচ গুঁড়ো যোগ করুন। এককাপ জল দিয়ে ফুটতে দিন বেশ ভালোভাবে।

ফুটে এলে ১/৪ কাপ ফেটানো টকদই দিয়ে দিন তার মধ্যে। স্বাদমতো নুন দিয়ে দিন। সামান্য গরম মশলা ছড়িয়ে দিন। এবার ভালো করে নাড়াচাড়া করে প্রেসার কুকারের ঢাকনা লাগিয়ে দিন। দু থেকে তিনটি সিটি পড়লেই কিন্তু মটন সেদ্ধ হয়ে যাবে। ব্যাস তৈরি হয়ে গেল মটন রোগান জোশ। এই রেসিপি কিন্তু খুবই সহজ। আর সাথে বানানোর তেমন কোনও ঝক্কিও নেই। এবার গরম ভাত, রুটি কিংবা পরোটা দিয়ে পরিবেশন করে দিন।