বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

কোহলির পর আসন্ন জোড়া টি-২০ বিশ্বকাপে ভারতের ক্যাপ্টেন কি রোহিতই? কী বললেন গাভাসকার?

০৩:৫৫ পিএম, সেপ্টেম্বর ২৯, ২০২১

কোহলির পর আসন্ন জোড়া টি-২০ বিশ্বকাপে ভারতের ক্যাপ্টেন কি রোহিতই? কী বললেন গাভাসকার?

আসন্ন টি-২০ বিশ্বকাপের পরই কুড়ি ওভার ফর্ম্যাটের ক্যাপ্টেন্সি ছাড়তে চলেছেন বিরাট কোহলি। ফলে ভারতীয় দলে ঘটতে চলেছে বিশাল পরিবর্তন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, বিরাট পরবর্তী ভারতীয় টি-২০ দলের ক্যাপ্টেন রূপে এবার কাকে দেখা যাবে? বলাই বাহুল্য, ধারে ভারে এগিয়ে রয়েছেন বর্তমান সহ-অধিনায়ক রোহিত শর্মা৷ তবুও এ নিয়ে জোর আলোচনা জারি রয়েছে। এই প্রসঙ্গে এবার মুখ খুলতে দেখা গেল প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকারকেও।

প্রাক্তন ভারত অধিনায়ক গাভারকারের মতে, বিরাটের পর ভারতীয় দলের অধিনায়ক হতে পারেন একমাত্র রোহিতই। তাঁর কথায়, "অবশ্যই পরের টি-২০ বিশ্বকাপে ভারতের অধিনায়ক হিসেবে থাকবেন রোহিত শর্মাই। পর পর ব্যাক-টু-ব্যাক বিশ্বকাপ রয়েছে। তাই অধিনায়কত্বে খুব বেশি পরিবর্তন চাইবে না বোর্ড। ফলে রোহিতই আদর্শ ক্যাপ্টেন। কোহলির ডেপুটি হিসেবে ও দারুণ কাজ করছে৷ এছাড়াও আইপিএলেও মুম্বই ইন্ডিয়ান্সের ক্যাপ্টেন হিসেবে ওর সাফল্য প্রশ্নাতীত।"

[caption id="attachment_33991" align="alignnone" width="1280"]কোহলির পর আসন্ন জোড়া টি-২০ বিশ্বকাপে ভারতের ক্যাপ্টেন কি রোহিতই? কী বললেন গাভাসকার? কোহলির পর আসন্ন জোড়া টি-২০ বিশ্বকাপে ভারতের ক্যাপ্টেন কি রোহিতই? কী বললেন গাভাসকার?[/caption]

একইসঙ্গে বিরাট পরবর্তী দলের সহ অধিনায়ক হিসেবে গাভাসকারের মাথায় ঘুরছে কে এল রাহুল ও ঋষভ পন্থের নাম। এই প্রসঙ্গে তাঁর দাবী, "আমি কে এল রাহুল আর ঋষভ পন্থকে ভাইস-ক্যাপ্টেন হিসাবে দেখছি। পন্থ যেভাবে তারকাখচিত দিল্লি দলকে নেতৃত্ব দিচ্ছে তা তারিফ করার মতো। বিশেষত নর্টিয়া ও রাবাডার মতো বোলারকে ব্যবহার করে বোলিংয়ে ও যেরকম পরিবর্তন আনছে, তা বুদ্ধিমান অধিনায়কের পরিচয়। টি-২০ ফর্ম্যাটে এরকমই একজন ক্যাপ্টেনকেই দরকার, যে দ্রুত পরিস্থিতি বুঝে ম্যাচ এগিয়ে নিয়ে যাবে। তাই রাহুল আর পন্থ, এই দু'জনকেই আমি রোহিতের ভাইস-ক্যাপ্টেন হিসেবে দেখতে চাই।"

উল্লেখ্য, বিরাটের পর জাতীয় টি-২০ দলের ক্যাপ্টেন কে হবেন তা নিয়ে বিসিসিআইয়ের তরফে এখনও কোনও সরকারি ঘোষণা আসেনি। ক্যাপ্টেন্সি নির্বাচনের দায়িত্ব নির্বাচকদের হাতে। বিরাট অধিনায়কত্ব ছাড়া মাত্রই পরের ক্যাপ্টেন বেছে নেবেন তাঁরা। তাই আশা করা যাচ্ছে, কোহলি নেতৃত্ব ছাড়লেই নতুন ক্যাপ্টেন কে হবেন ঘোষণা করা হবে৷ ফলে ভারতীয় টি-২০ দলের ব্যাটন কার হাতে উঠবে, তা জানার জন্য নভেম্বরে বিশ্বকাপ শেষ হওয়া অবধি অপেক্ষা ছাড়া গতি নেই।