IND vs NZ: কিউয়িদের বিরুদ্ধে মাঠে নামার আগে কেন রোহিত শর্মাকে সতর্ক করলেন গাভাসকার?

IND vs NZ: কিউয়িদের বিরুদ্ধে মাঠে নামার আগে কেন রোহিত শর্মাকে সতর্ক করলেন গাভাসকার?
IND vs NZ: কিউয়িদের বিরুদ্ধে মাঠে নামার আগে কেন রোহিত শর্মাকে সতর্ক করলেন গাভাসকার?

কুড়ি ওভারের বিশ্বকাপের পরই নভেম্বরে ভারতে সিরিজ খেলতে আসছে নিউজিল্যান্ড। আগামী ১৭,১৯ ও ২১ নভেম্বর কিউইদের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। অধিনায়ক হিসেবে বিরাট সরে যাওয়ার পর প্রত্যাশা মতোই সেই ম্যাচগুলির নেতৃত্ব ভার উঠেছে রোহিত শর্মার হাতে। তবে জাতীয় টি-২০ দলের ক্যাপ্টেন্সির দায়িত্ব পাকাপাকি ভাবে নেওয়ার আগেই হিটম্যানকে সতর্ক করে দিলেন ভারতীয় ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাসকার।

গাভাসকারের মতে, আইপিএলে অধিনায়ক হিসেবে চূড়ান্ত সফল রোহিত কিন্তু ভারতীয় দলেও সেরকম সাফল্য পাবেন তার কোনও নিশ্চয়তা নেই। কারণ ক্রোড়পতি লিগ আর জাতীয় দলে খেলা দুই-ই সম্পূর্ণ ভিন্ন। মঞ্চও আলাদা। যদিও বিরাট পরবর্তী জাতীয় টি-২০ দলের দায়িত্ব রোহিতই যথাযথ পালন করতে পারবেন বলেও মনে করছেন সানি। অধিনায়ক হিসেবে তিনিই যোগ্য ব্যক্তি। দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে তাঁর জুটি দেখার জন্যও মুখিয়ে রয়েছেন প্রাক্তন ভারতীয় এই ওপেনার।

গাভাসকারের কথায়, “একজন অধিনায়ক তখনই ভাল, যখন তার দল ভাল পারফরম্যান্স করবে। এ কথা ঠিক যে রোহিত মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে পাঁচটি আইপিএল জিতেছে। তবে জাতীয় দল ও আইপিএল-এর অধিনায়কত্ব করা এক ব্যাপার নয়।” তিনি আরও বলেন, “একজন ভালো প্রথম শ্রেণীর ক্রিকেটার সব সময় অসাধারণ আন্তর্জাতিক মানের ক্রিকেটার হয়ে উঠতে পারে না। অধিনায়কের ক্ষেত্রেও ব্যাপারটা ঠিক তেমনই। আইপিএল কিংবা রাজ্য দলের হয়ে কোনও ক্রিকেটার কতটা ভালো পারফরম্যান্স করলেন সেটা বড় কথা নয়। আসল বিষয় হল তিনি আন্তর্জাতিক মঞ্চে কতটা সাফল্য পাচ্ছেন। রাজ্য দল কিংবা আইপিএল-এ সাফল্য পেলেই যে আন্তর্জাতিক মঞ্চেও সাফল্য পেতে পারেন এমন কোনও নিশ্চয়তা নেই।”

যদিও একই সঙ্গে ‘লিটল মাস্টার’ এও জানান, “এখন জাতীয় দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য রোহিত পুরোপুরি প্রস্তুত। ওর নেতৃত্বে ভারতের টি-টোয়েন্টি দলে নতুন দিগন্ত খুলে যাবে।” তবে রোহিতের যে তাড়াহুড়ো করা উচিৎ নয় বরং ধৈর্য্য ধরে দলকে সামলানো প্রয়োজন, এ কথাও মনে করাতে ভোলেননি তিনি। নিউজিল্যান্ড সিরিজ থেকে হেড কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে নতুন ইনিংস শুরু করার আগে এভাবেই রোহিতকে সতর্ক করে দিলেন গাভাসকার।