শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ভয়াবহ করোনাকালে দেশজুড়ে অক্সিজেনের সমস্যা মেটাতে বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের!

০৬:৫৫ পিএম, মে ৮, ২০২১

ভয়াবহ করোনাকালে দেশজুড়ে অক্সিজেনের সমস্যা মেটাতে বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশব্যাপী ভয়াবহ আকার নিয়েছে মারণ করোনা। বাড়ছে অক্সিজেনের অভাব। এই পরিস্থিতিতে ফের একবার করোনাকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টে মুখ থুবড়ে পড়ল কেন্দ্র সরকার।

এবার গোটা দেশে অক্সিজেনের সরবরাহের উপর নজরদারি চালাতে এবং অক্সিজেনের ঘাটতি মেটাতে বড় সিদ্ধান্ত গ্রহণ করল দেশের শীর্ষ আদালত। দেশজুড়ে দেখা দেওয়া অক্সিজেনের সমস্যার সমাধানে আলাদা করে টাস্ক গঠন করল সুপ্রিম কোর্ট। শনিবারই এই নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ। ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ, সঙ্গে বাড়ছে তাল মিলিয়ে মৃত্যুর সংখ্যাও। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ায় দেখা দিয়েছে হাসপাতালে বেডের এবং অক্সিজেনের অভাব। বিশেষ করে অক্সিজেনের অভাবে ইতিমধ্যেই দেশের বহু করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। এখনও হচ্ছে। তাই অক্সিজেনের অভাব পরিস্থিতি আরও জটিল করে তুলেছে এমতাবস্থায়।

এই পরিস্থিতিতে অক্সিজেন সরবরাহ ঠিকভাবে হচ্ছে কিনা, সেটা খতিয়ে দেখার জন্য এবং দেশজুড়ে অক্সিজেনের সমস্যা মেটাতে আলাদা করে টাস্ক ফোর্স গঠন করল দেশের শীর্ষ আদালত। এই কমিটিতে রয়েছেন মোট ১২ জন বিশেষজ্ঞ। জানা গিয়েছে, কোন রাজ্যের কত পরিমাণ অক্সিজেন প্রয়োজন? সেখানে অক্সিজেন ঠিকমতো সরবরাহ হচ্ছে কিনা? এই সব বিষয় খতিয়ে দেখবে এই টাস্ক ফোর্স।

https://twitter.com/ANI/status/1390991629113196554

উল্লেখ্য, অক্সিজেনের সমস্যা সংক্রান্ত মামলার শুনানিতে শুক্রবারই এই টাস্ক ফোর্স গঠন করার প্রসঙ্গ তুলেছিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, রাজ্যগুলিকে অক্সিজেন ঠিকমতো সরবরাহ করতে পারছে না কেন্দ্র সরকার। অনেক ক্ষেত্রেই দিল্লি-সহ একাধিক রাজ্য কম পরিমাণ অক্সিজেন পাওয়ার অভিযোগ তুলেছিল। এদিকে পশ্চিমবঙ্গের জন্যও বাড়তি অক্সিজেন চেয়ে চিঠি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই। এবার এই পরিস্থিতিতে এই সমস্যার সমাধানে সরাসরি হস্তক্ষেপ করল দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, অক্সিজেন তৈরি থেকে রাজ্যগুলিকে তা সরবরাহ এই সবটার উপরেই নজরদারি থাকবে সুপ্রিম কোর্ট গঠিত এই টাস্ক ফোর্সের।

জানা গিয়েছে, ১২ সদস্যের এই টাস্ক ফোর্সের নেতৃত্বে রয়েছেন ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসের প্রাক্তন উপাচার্য ভবতোষ বিশ্বাস। এছাড়াও রয়েছেন গুরগাঁওয়ের মেদান্তা হাসপাতালের চেয়ারপার্সন এবং ম্যানেজিং ডিরেক্টর ডঃ নরেশ ত্রেহান। রয়েছেন দিল্লির শ্রী গঙ্গারাম হাসপাতাল, ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ, বেঙ্গালুরুর নারায়না হেলথকেয়ার এবং মুম্বইয়ের ফরটিস হাসপাতালের চিকিৎসকরাও। এঁরাই ঠিক করবে্ন কোন রাজ্য কত অক্সিজেন পাবে? মেডিক্যাল অক্সিজেন সরবরাহে কোথায় কী ঘাটতি রয়েছে?

শনিবারের সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরে, অনেকেই মনে করছেন, দেশজু়ড়ে অক্সিজেনের সমস্যা মেটাতে দেশের শীর্ষ আদালতের এভাবে সরাসরি হস্তক্ষেপ এবং টাস্ক ফোর্স গঠনের ফলে পরোক্ষভাবে মুখ পুড়ল কেন্দ্রের বিজেপি সরকারেরই।