শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

অবশেষে পাস অনাস্থা প্রস্তাব! কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে অপসারিত হলেন শুভেন্দু অধিকারী

০২:৩৮ পিএম, আগস্ট ২৪, ২০২১

অবশেষে পাস অনাস্থা প্রস্তাব! কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে অপসারিত হলেন শুভেন্দু অধিকারী

অনেক টালবাহানার অবশেষে পাস হল শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব। তার জেরে কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যানের পদ থেকে অপসারিত হলেন শুভেন্দু। তাঁর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলেন ব্যাঙ্কের বেশ কিছুজন ডিরেক্টর। মোট ১৮ জন ডিরেক্টরের মধ্যে ১০ জন আজ অনাস্থা ভোটে রায় দেন। তাতেই শেষমেশ পরাজিত হন শুভেন্দু। ফলে চেয়ারম্যানের দায়িত্ব থেকে সরতে হয় তাঁকে। সেই স্থানে আপাতত অস্থায়ী দায়িত্ব পেলেন ব্যাঙ্কের ভাইস চেয়ারম্যান।

আজ দুপুর বারোটার পর শুভেন্দুর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব পাস হয়। এরপরই জরুরি বৈঠক ডেকে শুভেন্দু অধিকারীকে চেয়ারম্যান দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেন ব্যাঙ্কের অন্যতম ডিরেক্টর আলেম আলি খান। শুভেন্দুর বিরুদ্ধে অভিযোগ, মামলা করে গত চার ব্যাঙ্কের কাজকর্ম আটকে রেখেছেন তিনি। ব্যাঙ্কের বিভিন্ন পদ আঁকড়ে বসে ব্যাঙ্কের ক্ষতি করছিলেন শুভেন্দু। এর ফলে ব্যাঙ্কের গ্রাহকদের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সহ লোন দেওয়ার কাজও আটকে গিয়েছিল। এসব কারণেই রাজ্যের বিরোধী দলনেতার প্রতি অনাস্থা প্রস্তাব আনেন ডিরেক্টররা। যা পাস হতেই চেয়ারম্যান পদ ছাড়তে হয় শুভেন্দুকে।

উল্লেখ্য, কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদে দু'বারের বেশি থাকা যায় না। তা সত্ত্বেও বিগত কয়েকবছর ধরে বেশ কয়েকবার ওই পদে ছিলেন শুভেন্দু অধিকারী। তা নিয়ে রাজনৈতিক বিতর্কেরও সৃষ্টি হয়েছিল। অনৈতিকভাবে পদে থাকার অভিযোগ এনে শুভেন্দুর চেয়ারম্যান হিসাবে পদত্যাগের দাবীতে ব্যাঙ্কের সামনে বিক্ষোভও দেখায় তৃণমূল সমর্থকরা। তা নিয়ে পরে কলকাতা হাইকোর্টে মামলাও করেন বিরোধী দলনেতা। তখন আদালত রায় দিয়েছিল, অনৈতিকভাবে শুভেন্দুকে পদ থেকে সরানো যাবে না। ফলে কিছুটা স্বস্তিতেই ছিলেন তিনি। কিন্তু এরপর তাঁর বিরুদ্ধে আজ অনাস্থা প্রস্তাব পাসের পরই চেয়ারম্যানের দায়িত্ব থেকে সরতে হল শুভেন্দুকে।