নয়া স্ট্রেন ওমিক্রন নিয়ে সতর্কতা বাড়াল স্বাস্থ্য দফতর

নয়া স্ট্রেন ওমিক্রন নিয়ে সতর্কতা বাড়াল স্বাস্থ্য দফতর
নয়া স্ট্রেন ওমিক্রন নিয়ে সতর্কতা বাড়াল স্বাস্থ্য দফতর

গোটা দেশে করোনা সংক্রমণ নিম্নমুখী হলেও ভয় ধরাচ্ছে ভাইরাসের নয়া স্ট্রেন ওমিক্রন। এরপরেই ওমিক্রন নিয়ে সতর্কতা বাড়াল রাজ্য স্বাস্থ্য দফতর। ব্রিটেন, ইউনাইটেড কিংডম, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, বতসোয়ানা, চিন, মরিশাস, নিউ জিল্যান্ড, জিম্বাবোয়ে, হংকং, সিঙ্গাপুর, ইজরায়েল সহ ১২ টি দেশ থেকে এলে কলকাতা বিমানবন্দরে নমুনা পরীক্ষা করতে হবে বলে কড়া বার্তা দিয়েছে স্বাস্থ্য দফতর। ইতিমধ্যেই এই নিয়ে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে স্বাস্থ্য ভবন।

ওমিক্রনের উপস্থিতি খুঁজতে জিনোম সিকোয়েন্সের উপর আরও জোর দেওয়া হবে। বিমানবন্দর থেকেই নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সের জন্য কল্যাণীতে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল জিনোমিক্সে পাঠানো হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও আগত যাত্রীদের কোন‌ও হাসপাতালে আইসোলেশনে রাখার কথা কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়নি। তাই কাউকে হাসপাতালে আইসোলেশনে রাখা হবে না। বাড়িতে আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হবে। একইসঙ্গে, করোনা পরীক্ষা বাড়াতে বলা হয়েছে। টিকাকরণেও জোর দিতে বলা হয়েছে। একইসঙ্গে রাজ্যগুলিকে কোভিড-বিধি বলবত্‍ করার উপর জোর দিতেও বলা হয়েছে।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকা ছাড়াও ইতিমধ্যে যার হদিশ হদিস মিলেছে ইউরোপের বিভিন্ন দেশে । যার জেরে দেশবাসীকে সতর্ক করার জন্য রাজ্যগুলিকে নয়া নির্দেশিকা জারি করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। এদিকে, সূত্রে খবর নতুন স্ট্রেনের হদিস মেলায় আগামী ১৫ তারিখ থেকে চালু হতে যাওয়া আন্তর্জাতিক বিমান পরিষেবা বাতিল করার নির্দেশ দিতে পারে কেন্দ্র। শনিবার দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গালুরুতে ফেরা দুই নাগরিকের দেহে করোনা ভাইরাস হদিস মেলায় তাদের নিয়ে যথেষ্ট চিন্তায় ছিল কেন্দ্র।