মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

তৃতীয় ঢেউয়ের আশঙ্কা! সরকারি হাসপাতালগুলিকে এই বিশেষ নির্দেশ দিল স্বাস্থ্য ভবন

১০:০২ পিএম, জুলাই ২৪, ২০২১

তৃতীয় ঢেউয়ের আশঙ্কা! সরকারি হাসপাতালগুলিকে এই বিশেষ নির্দেশ দিল স্বাস্থ্য ভবন

রাজ্যে তৃতীয় ঢেউ আছরে পড়ার আগেই সবরকম সতর্কতার নিয়ে কোমর বাঁধছে স্বাস্থ্য ভবন। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত সরকারি মেডিকেল কলেজ এবং হাসপাতালগুলিকে বিজ্ঞপ্তি দিয়ে তাদের পরিকাঠামো উন্নত করার বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও এই হাসপাতালগুলি যাতে সংক্রমণ নিয়ন্ত্রক কমিটি অবিলম্বে গঠন করে সে নির্দেশ দেওয়া হয়েছে।

বিধানসভা নির্বাচনের সময় গোটা রাজ্যে পড়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। সেই সময় কি হারে বেডের অাকাল এবং অক্সিজেনের অভাব দেখা দিয়েছিল তা প্রত্যক্ষ করেছে গোটা রাজ্যবাসী। কিন্তু বর্তমানে পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে। কিন্তু তা হলেও করোনা তৃতীয় ঢেউ যে অবশ্যম্ভাবী সে বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন চিকিৎসক তথা বিশেষজ্ঞ মহল। তাই তৃতীয় ঢেউ আসার আগেই সবরকম চিকিৎসার পরিকাঠামো উন্নত করে রাখতে চাইছে রাজ্য স্বাস্থ্য ভবন।

স্বাস্থ্য ভবন এর জারি করা ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জরুরি ভিত্তিতে সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের জন্য একটি কমিটি গঠন করতে হবে। এবং যত দ্রুত সম্ভব সেই কমিটি গঠন করে তাদের কাজ শুরু করতে হবে। নার্সদের নিয়েও আলাদাভাবে একটি সংক্রমণ নিয়ন্ত্রণ দল ও সংক্রমণ নিয়ন্ত্রণ দল তৈরি করতে হবে। এদিকে চিকিৎসকরা বারবার আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, তৃতীয় ঢেউয়ের শিশুদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে সবথেকে বেশি। তাই সেক্ষেত্রে শিশুদের ক্ষেত্রে এবং প্রসূতিদের ক্ষেত্রে বাড়তি সচেতনতা মূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন। স্বাস্থ্য দফতরের ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, সংক্রমণ নিয়ন্ত্রণ দল হাসপাতালে লেবার রুম ও প্রসূতিদের অপারেশন থিয়েটারে প্রাথমিক ভাবে কাজ করবে। ইতিমধ্যেই এই কমিটিতে কাদের রাখা হবে তাই নিয়ে একটি সুনির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করা হয়েছে স্বাস্থ্য ভবনের তরফে।