ঋতুস্রাবের সময়ে মাসে দু’দিন ছুটি পাবেন সকল মহিলা কর্মচারী! অভিনব উদ্যোগ Swiggy-র

ঋতুস্রাবের সময়ে মাসে দু'দিন ছুটি পাবেন সকল মহিলা কর্মচারী! অভিনব উদ্যোগ Swiggy-র
ঋতুস্রাবের সময়ে মাসে দু'দিন ছুটি পাবেন সকল মহিলা কর্মচারী! অভিনব উদ্যোগ Swiggy-র

অনলাইন বুকিংয়ে খাবার পরিবহনের ক্ষেত্রে দেশের অন্যতম এক সংস্থা হল, স্যুইগি (Swiggy)। এই সংস্থার কাজ অ্যাপ বুকিংয়ের সাহায্যে বাড়ি-বাড়ি খাবার পৌঁছে দেওয়া। এক্ষেত্রে গ্রাহকদের পাশাপাশি নিজের কর্মচারীদের সুবিধা-অসুবিধার প্রতিও বেশ কড়া নজর রাখে সংস্থা। সম্প্রতি নিজেদের মহিলা কর্মচারীর জন্য একটি নতুন নিয়ম জারি করল স্যুইগি৷ এবার থেকে প্রত্যেক মাসে একটি নির্দিষ্ট সময়ে দু’দিনের জন্য ছুটি পাবেন সংস্থার সকল মহিলা কর্মচারী। ঋতুস্রাবজনিত সমস্যার কারণেই মাসে ওই ছুটি দেওয়া হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, ঋতুস্রাবের সময়ে বাড়ি-বাড়ি খাবার পৌঁছে দেওয়ার কাজ অত্যন্ত কষ্টকর। সেই কারণে বহু মহিলা বাধ্য হয়ে এই চাকরি ছেড়ে দেন। কর্মচারীদের এই সমস্যার সমাধানেই ছুটির নিয়ম জারি করেছে স্যুইগি। তরফে মিহির শাহ নামক এক সদস্য জানান, “ঋতুস্রাবজনিত সমস্যার মোকাবিলার জন্য আমরা সব মহিলা কর্মচারীকে মাসে দু’দিন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এই ছুটির জন্য কোনও কর্মচারীকে কোনও রকম জবাবদিহি করতে হবে না।”

জানা গিয়েছে, এবার থেকে ‘সুইগি’র প্রত্যেক মহিলা কর্মচারী নির্দ্বিধায় প্রত্যেক মাসে দু’দিন করে ছুটি চাইতে পারেন। এই ছুটির জন্য তাঁদের ন্যূনতম মাসিক আয়ে কোনও প্রভাব পড়বে না। মাসিক আয়ে কোনও হেরফের হবে না। স্যুইগির এই অভিনব সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে নেটদুনিয়াও৷ সংস্থার পলিসির প্রশংসায় নেটিজেনরা।

অবশ্য দু’দিনের ছুটি ছাড়াও মহিলা কর্মচারীদের জন্য আরও একটি জরুরি পরিষেবা এনেছে স্যুইগি। এই পরিষেবার সাহায্যে কোনও কর্মচারী কিছু সমস্যার সম্মুখীন হলেই অ্যাপের মাধ্যমে কাছাকাছি থানা বা ‘স্যুইগি’র হেল্পলাইনের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এছাড়াও ‘সেল’-এর সঙ্গেও যুক্ত হয়েছে স্যুইগি। দেশের সর্বত্র যাতে ‘সেল’-এর পেট্রোল পাম্পের শৌচালয়গুলিতে মহিলা কর্মচারীদের প্রবেশাধিকার দেওয়া হয়, এই কারণেই নেওয়া হয়েছে এই যৌথ উদ্যোগ।