WT20: স্কটল্যান্ডের বিরুদ্ধে বড় জয়! কোন অঙ্কে সেমিফাইনাল খেলতে পারে টিম ইন্ডিয়া?

WT20: স্কটল্যান্ডের বিরুদ্ধে বড় জয়! কোন অঙ্কে সেমিফাইনাল খেলতে পারে টিম ইন্ডিয়া?
WT20: স্কটল্যান্ডের বিরুদ্ধে বড় জয়! কোন অঙ্কে সেমিফাইনাল খেলতে পারে টিম ইন্ডিয়া?

আফগানিস্তান ম্যাচের পরই স্পষ্ট হয়ে গিয়েছিল বিষয়টা। টি-২০ বিশ্বকাপের শেষ চারে যাওয়ার জন্য কোহলিদের বাকি দুই ম্যাচের দু’টিতে জিততে তো হতোই, তার সঙ্গে বাড়াতে হতো নেট রান রেটও। শুক্রবার স্কটল্যান্ডের বিরুদ্ধে সেটাই করে দেখালো টিম ইন্ডিয়া। স্কটিশদের ৮ উইকেটে হারানোর পাশাপাশি ৮১ বল বাকি থাকতেই ম্যাচ এসেছে ভারতের হাতের মুঠোয়।

টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে রান তাড়া করার ক্ষেত্রে হাতে এত বল বেশি রেখে ভারতের এটাই সবচেয়ে বড় জয়। আর তার ফলেই ভারতের নেট রান রেট পৌঁছে গিয়েছে +১.৬১৯ -তে। সুপার ১২-র গ্রুপ ২ তে যা সর্বোচ্চ। ভারতের নেট রান রেট ছাড়িয়ে গিয়েছে নিউজিল্যান্ড এবং আফগানিস্তানকেও৷

শুক্রবার ভারতের বিরুদ্ধে টসে হেরে ব্যাট করতে নামে স্কটল্যান্ড। আর মাত্র ৮৫ রানে গুঁটিয়ে যান স্কটিশরা৷ অন্যদিকে, সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে ভারতকে ৭.১ ওভার বা ৪৩ বলের মধ্যে ম্যাচ জিততে হত। সেই সমীকরণ মাথায় নিয়েই মাত্র ৬.৩ ওভারে জয় তুলে নেয় বিরাটবাহিনী। ফলে ২ পয়েন্ট পাওয়ার পাশাপাশি বাড়ল নেট রান রেটও৷ সেই সঙ্গে বিশ্বকাপের শেষ চারে যাওয়ার ক্ষীণ আশাও বাঁচিয়ে রাখল টিম ইন্ডিয়া।

এবার একনজরে দেখে নেওয়া যাক কোন অঙ্কে সেমিফাইনাল খেলতে পারে ভারত-
ভারতের আশা জিইয়ে রাখতে রবিবার নামিবিয়ার কাছে কোহলিদের জিততে তো হবেই। এছাড়াও আফগানিস্তানের কাছে হারতে হবে নিউজিল্যান্ডকে। কিউয়িরা হারলেই নেট রানরেটের বিচারে গ্রুপ ২ থেকে দ্বিতীয় সেমিফাইনালিস্ট নির্ধারিত হয়ে যাবে। তবে নিউজিল্যান্ড জিতলে গল্পটা হবে অন্যরকম। তখন তারাই যাবে সেমিফাইনালে। অন্যদিকে, আফগানিস্তান যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে বড় জয় পায় এবং ভারত শেষ ম্যাচে নামিবিয়ার বিরুদ্ধে হেরে যায় তাহলে আফগানরাই শেষ চারে পৌঁছে যাবেন।

গ্রুপ ২-এর পয়েন্ট টেবিল:

১) পাকিস্তান: ৪ ম্যাচে ৮ পয়েন্ট (নেট রানরেট +১.০৬৫)
২) নিউজিল্যান্ড: ৪ ম্যাচে ৬ পয়েন্ট (নেট রানরেট +১.২৭৭)
৩) ভারত: ৪ ম্যাচে ৪ পয়েন্ট (নেট রানরেট +১.৬১৯)
৪) আফগানিস্তান: ৪ ম্যাচে ৪ পয়েন্ট (নেট রানরেট +১.৪৮১)
৫) নমিবিয়া: ৪ ম্যাচে ২ পয়েন্ট (নেট রানরেট -১.৮৫১)
৬) স্কটল্যান্ড: ৪ ম্যাচে ০ পয়েন্ট (নেট রানরেট -৩.৪৯৪)