অতিমারীতে বিশ্বকে আশার বাণী শোনাচ্ছে তাইওয়ানের রামধনু পদযাত্রা

Image Source : Google

বংনিউজ২৪x৭ ডেস্কঃ বিশ্বব্যাপী অতিমারীর সংকটে এশিয়ার তাইওয়ান দ্বীপে সংঘটিত হলো আশাদীপ্ত সমাবেশ। তাইওয়ানের তাইপেই লিবার্টি স্কোয়ারে আয়োজিত হয় এই সমাবেশ। সমাবেশটি ছিল সমকামীদের গর্বিত মিছিল। সাধারণত এই ধরণের পদযাত্রা তাইওয়ানে হয় অক্টোবর মাসে। কিন্তু এবার আয়োজকরা এটি এগিয়ে নিয়ে এসেছেন কিছু মাস।

বছরের ঠিক এই সময় সারা বিশ্ব জুড়েই সমকামীদের এরকম গর্বিত মিছিল চলে। কিন্তু করোনা মহামারীর জন্য প্রায় ৫০০টি সমাবেশ বাতিল হয়েছে। তাই তাইওয়ানে এই সমাবেশটি এত দ্রুত সংঘটিত করা হলো। এমনটাই জানিয়েছেন আয়োজক দরিয়েন চেন। তাঁর মতে এ সময় এই পদযাত্রা অনেক বেশি আশার বাণী দিতে পারে। করোনার পরিস্থিতিতে পুরো বিশ্ব নাজেহাল। সকলের পাশে দাঁড়িয়ে সাহস জোগাতেই এই পদক্ষেপ নিয়েছেন তাঁরা। গত বছর তাইওয়ানে সমকামী বিবাহকে সরকারী স্বীকৃতি দেওয়া হয়। সেই উপলক্ষ তো আছেই। তাছাড়া গত দু’মাস ধরে ৪৪০টি করোনা কেস ছাড়া নতুন কোনো সংক্রমণ নেই। মারা গেছেন এযাবৎ সাত জন। তাই তারা এই ধরণের সিদ্ধান্ত নিতে পেরেছেন।

বিশ্বের বহু দেশেই সমকামীদের এই ধরণের পদযাত্রা হয় বাতিল হয়েছে নয় অনলাইনেই এর ব্যবস্থা করা হয়েছিল। অথচ এ বছরই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম গর্বের সমকামী পদযাত্রার ৫০ বছর পূর্তির বছর। তার উদ্-যাপনের খুশিও এই পদযাত্রাকে তরান্বিত করে তুলেছে। চেন বলেছেন, ‘যেহেতু পৃথিবী জুড়েই কেউ এই ধরণের পদযাত্রা করতে পারছে না। তাই এই একটা পদযাত্রাতেই আসলে সকলের পদযাত্রা মিশে রইল।’

আরও পড়ুনঃ  "অসহায়" আমেরিকা! দিনে ১ লক্ষ আক্রান্ত হতে পারেন করোনাতে, দাবি বিশেষজ্ঞদের

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.