বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজ আপনাদের জন্য ডিমের একটি স্পেশাল রেসিপি, দেখে নিন

১১:৫৭ এএম, আগস্ট ১১, ২০২১

আজ আপনাদের জন্য ডিমের একটি স্পেশাল রেসিপি, দেখে নিন

আমরা সকলেই জানি প্রোটিনের একটি বিশেষ উৎস হলো ডিম। কিন্তু ডিম রোজ একইভাবে খেতে কি কারোর ভালো লাগে! যদি একটু ভেবে দেখেন, তা হলে কিন্তু উত্তর পেয়ে যাবেন ঠিক! ‘ডিম কষা’ এইরকমই রেস্তোরাঁ স্টাইলের একটি রেসিপি আজ আপনাদের জন্য। যা পেলে হয়তো আপনি চিংড়ি মালাইকারিও ভুলে যাবেন। উপকরণের যেগুলো থাকবে তার মধ্যে কিছু বাদ পড়লেও অসুবিধা হবেনা, যা আছে সেগুলো দিয়েই চেষ্টা করুন দারুণ স্বাদ হবে। যারা ঘি খান না তারা তেল বা তেল আর ঘিয়ের মিশ্রণ ব্যবহার করুন, একই স্বাদ পাবেন-

প্রয়োজনীয় উপকরণ: 2 টো ডিম, সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন, 100 পেঁয়াজবাটা, 5 গ্রাম আদা-রসুনবাটা, 10 গ্রাম টোম্যাটোবাটা, 5 গ্রাম গরমমশলাবাটা, 10 গ্রাম চিনি, স্বাদ অনুযায়ী নুন, 5 গ্রাম কাজুবাটা, 5 গ্রাম চারমগজবাটা, 25 গ্রাম নারকেলের দুধ (নারকেল ব্লেন্ড করে করে নিন গরম জল দিয়ে ছেঁকে রসটা বের নিতে হবে), 2 গ্রাম হলুদগুঁড়ো, 2 গ্রাম লাল লঙ্কার গুঁড়ো, 1 গ্রাম ছোটো এলাচের গুঁড়ো, 15 গ্রাম ঘি।

প্রস্তুত প্রণালী: সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে নুন-হলুদ মাখিয়ে ভেজে অন্য জায়গায় সরিয়ে রাখুন। কড়ায় ঘি গরম করতে দিন প্রথমে। এরপর তেল গরম হলে পেঁয়াজবাটা দিয়ে ভাজতে আরম্ভ করুন। মসলা থেকে তেল বেরিয়ে এলে আদা-রসুনবাটা দিন।

পুরো মশলাটা ভাজা হলে টোম্যাটোবাটা আর কাজু-চারমগজবাটা, হলুদ, লঙ্কার গুঁড়ো দিয়ে ভালোভাবে কষতে আরম্ভ করুন। কষা হয়ে এলে মশলা থেকে তেল বেরিয়ে এলে নুন, চিনি, নারকেলের দুধ দিয়ে দিন। সেটি অল্প ফুটে উঠলে ডিম আর গরম মশলার গুঁড়ো উপর থেকে ছড়িয়ে নামান।ভাতের সঙ্গে দারুণ সুস্বাদু একটি খাবার এটি।