কেরালা স্টাইল চিকেন ফ্রাই রেসিপি, দেখে নিন

কেরালা স্টাইল চিকেন ফ্রাই রেসিপি, দেখে নিন
কেরালা স্টাইল চিকেন ফ্রাই রেসিপি, দেখে নিন

দক্ষিণ ভারতের চিকেনের নানারকম সুস্বাদু রেসিপি বানানো হয়ে থাকে, যার মধ্যে এই চিকেন ফ্রাই অন্যতম একটি রেসিপি। কীভাবে বানাবেন, কী কী লাগবে এই রেসিপির জন্য, তা দেখে নেওয়া যাক এখন-

প্রয়োজনীয় উপকরণ: ম্যারিনেট করতে লাগবে মুরগির রানের পিস ৬ টা ( স্কিন সহ, অল্প করে চিড়ে নেয়া), হলুদ গুঁড়ো হাফ চা চামচ, ধনিয়া গুঁড়ো ১ চা চামচ, লাল মরিচ গুঁড়ো ,হাফ চা চামচ আদা-রসুন বাটা, ১ চা চামচ বেসন, ২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ চা চামচ টক দই ,২ চা চামচ লেবুর রস, ১ চা চামচ নুন স্বাদমতো।

সিজনিং-এর জন্য লাগবে তেল ২ টেবিল চামচ, গোটা সরষে হাফ চা চামচ, মিহি কুচি আদা ১ চা চামচ, মিহি কুচি পেঁয়াজ ১/৪ কাপ, কারি পাতা, কয়েকটা টুকরো করা টমেটো, ১/৪ কাপ মিহি কুচি ধনিয়া পাতা গার্নিস এর জন্য।

প্রস্তুত প্রণালী: রান্নার শুরুতে প্রথমে একটা বাটিতে মুরগীর সাথে সাথে ম্যারিনেট-এর সব উপকরণ দিয়ে খুব ভালো করে মাখিয়ে রাখুন ২ ঘন্টা। এবার একটা প্যান এ তেল দিয়ে তাতে একে একে আস্ত সরষে, কারি পাতা , আদা কুচি , পেঁয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে রান্না করুন ২ মিনিট। এবার মেরিনেট করে রাখা মাংসের পিসগুলো দিন, সাথে টুকরা করা টমেটো দিয়ে ভালো করে নেড়ে কম আঁচে ঢাকনা লাগিয়ে রান্না করুন ১২ থেকে ১৫ মিনিট। আমি এতে জল দেওয়া হয়নি। এটা মাখা মাখা মশলা তেই রান্না হয়। মাংসটা ভুনে আসলে ধনিয়া পাতা কুচি ছিটিয়ে দিন। একদম শুকনো শুকনো হলে ভাত , পরোটা কিংবা পোলাও-এর সাথে পরিবেশন করুন এই রেসিপি।