শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

রবিবারের স্পেশাল নারকেল চিকেন রেসিপি, দেখে নিন

১২:৩৭ পিএম, নভেম্বর ২৮, ২০২১

রবিবারের স্পেশাল নারকেল চিকেন রেসিপি, দেখে নিন

রবিবারে ভাতের সঙ্গে চিকেন খায় না এমন বাঙালি খুব কমই পাওয়া যায়। আর রান্নায় নারকেলের দুধ দিলে তো সেই রান্নার স্বাদ এমনিই জিভে জল এনে দেয়। নারকেলের দুধ খাবারের মধ্যে একটা অন্য মাত্রার স্বাদ যোগ করে দেয়। তাই আজ আপনাদের জন্য একটি অন্য মানের রেসিপি নারকেল চিকেন, দেখে নিন-

প্রয়োজনীয় উপকরণ: মুরগি- ১ কেজি, সাদা তেল- ১/২ কাপ, লেবুর রস- ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা- ১/২ কাপ, কাঁচালঙ্কা কুচি- ৪/৫ টি, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, জিরে বাটা- ১ চা চামচ, গোটা এলাচ- ৩/৪ টি, দারচিনি- ৩/৪ টি, নারকেলের দুধ- ১ কাপ, গোল মরিচ গুঁড়ো- ১/২ চা চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো- ১ চা চামচ।

প্রস্তুত প্রণালী: রান্নার আগে মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে নুন ও লেবুর রস মাখিয়ে হালকা সোনালি করে ভেজে তুলে রেখে দিন। তারপর কড়াইতে তেল গরম করে তার মধ্যে দারচিনি ও এলাচের ফোঁড়ন দিন। এরপর তাতে পেঁয়াজ দিয়ে হালকা করে ভেজে নিন। পেঁয়াজের কাঁচা গন্ধ চলে গেলে একটু লাল লাল হয়ে এলে একে একে সব মসলা দিয়ে ভালো করে কষান।

সব মসলা কষানো হয়ে সুন্দর গন্ধ বেরিয়ে গেলে তাতে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো দিন। আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে নারকেলের দুধ দিয়ে ভাল করে নেড়ে নিন। সামান্য জল দিয়ে অল্প আাঁচে ঢাকা দিয়ে মাংস সেদ্ধ করে নিন। গ্রেভি ফুটে একটু ঘন হয়ে এলে সামান্য নেড়ে নামিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল এই সুস্সাদু পদ।