অবশেষে এল সেই মাহেন্দ্রক্ষণ! কমল মদের দাম, কোন মদের কত দাম?

অবশেষে এল সেই মাহেন্দ্রক্ষণ! কমল মদের দাম, কোন মদের কত দাম?
অবশেষে এল সেই মাহেন্দ্রক্ষণ! কমল মদের দাম, কোন মদের কত দাম? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দিন তিনেক আগেই ছড়িয়েছিল সেই খবর। জানা গিয়েছিল, ১৬ নভেম্বর থেকে রাজ্যে কমছে মদের দাম। পূর্ব ঘোষণা অবশেষে সত্য হল। প্রতীক্ষার অবসান হল। এল সেই মাহেন্দ্রক্ষণ। মঙ্গলবার থেকে ভারতে তৈরি বিলিতি মদের দাম কমল। কোন মদের কত দাম তারও একটি নতুন তালিকা প্রকাশও করেছে রাজ্য আবগারি দফতর। দাম কমেছে রাম, হুইস্কি এবং বিয়ার— সব কিছুরই।

গত শুক্রবারই আবগারি দফতর এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে। ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন (বেভকো)-এর পোর্টাল থেকে ডিলাররা জানতে পারেন কোন মদের বিক্রয় মূল্য কত। যদিও আবগারি বিভাগ সূত্রে খবর ছিল, আগামী কয়েক দিন কোনও ডিলারকেই নতুন করে বিলিতি মদ সরবরাহ করা হবে না। এই সময় পুরনো স্টকের মদের বোতলে নতুন দাম ফেলা হবে। তবে বেভকো-র পোর্টাল নতুন করে কার্যকর হওয়ার পরই ডিলাররা মদ তুলতে পারবেন।

মদের দাম নিয়ে সবসময়ই সুরাপ্রেমীদের মধ্যে একটা আলাদা কৌতূহল থাকে। দাম বাড়ার খবর ছড়ালেই, বর্ধিত দাম চালু হওয়ার আগেই মদ তোলার জন্য, মদের দোকানে লম্বা লাইন লক্ষ করা যায়। সবাই মদ মজুত করার দৌড়ে সামিল হন। কাজেই স্বাভাবিকভাবেই দীর্ঘদিন পরে দেশে তৈরি বিলিতি মদের দাম কমায়, সুরাপ্রেমীরা খুশি। এবার দেখে নেওয়া যাক কমে কোন মদের দাম কত হল।

১) বাকারডি কারটা ব্লাঙ্ক সুপিরিয়র হোয়াইট রাম-এর ১৮০ মিলির দাম হয়েছে ২৪০ টাকা, ৩৭৫ মিলির দাম ৪৪০ টাকা এবং ৭৫০ মিলির দাম ৮৪০ টাকা।

২) ম্যাকডোয়েলস নং ১ সেলিব্রেশন ম্যাচিওরড ট্রিপল এক্স রাম-এর ১৮০ মিলির দাম ১৪০ টাকা, ৩৭৫ মিলির দাম ২৮০ টাকা এবং ৭৫০ মিলির দাম ৫৪০ টাকা।

৩) অফিসার্স চয়েস অরিজিনাল ট্রিপল এক্স রাম-এর ১৮০ মিলির দাম ১২০ টাকা, ৩৭৫ মিলির দাম ২৪০ টাকা এবং ৭৫০ মিলির দাম ৪৭০ টাকা।

৪) হোয়াইট মিসচিফ আলট্রা পিওর ১৮০ মিলির দাম ১৭০ টাকা, ৩৭৫ মিলির দাম ৩৩০ টাকা, ৭৫০ মিলির দাম ৬২০ টাকা।

৫) সিগ্রাম’স ব্লেন্ডারস প্রাইড রিজার্ভ-এর ১৮০ মিলির দাম ৩২০ টাকা, ৩৭৫ মিলির দাম ৫৯০ টাকা, ৭৫০ মিলির দাম ১১১০ টাকা

৬) ব্লেন্ডারস প্রাইড সিলেক্ট প্রিমিয়াম-এর ১৮০ মিলির দাম ২৭০ টাকা, ৩৭৫ মিলির দাম ৪৯০ টাকা এবং ৭৫০ মিলির দাম ৯২০ টাকা।

৭) ম্যাকডোয়েলস নং ১ প্রিমিয়াম ১৮০ মিলির দাম ১৭০ টাকা, ৩৭৫ মিলির দাম ৩৩০ টাকা এবং ৭৫০ মিলির দাম ৬২০ টাকা।

৮) ম্যাকডোয়েলস নং ১ সুপিরিয়র-এর ১৮০ মিলির দাম ১৬০ টাকা, ৩৭৫ মিলির দাম ৩০০ টাকা এবং ৭৫০ মিলির দাম ৫৯০ টাকা।

৯) অফিসার্স চয়েস ডিলাক্স এর ১৮০ মিলির দাম ১৩০ টাকা, ৩৭৫ মিলির দাম ২৫০ টাকা এবং ৭৫০ মিলির দাম ৫০০ টাকা।

অন্যদিকে, বিয়ারের ক্ষেত্রে বাডওয়েইজার ম্যাগনাম-এর ৬৫০ মিলির দাম হয়েছে ১৪৫ টাকা, ফস্টার্স ৬৫০ মিলির দাম হয়েছে ১০৫ টাকা, হেইনিকেন-এর দাম হয়েছে ২২০ টাকা, টিউবর্গ ক্লাসিক ৬৫০ মিলির দাম হয়েছে ১৩৫ টাকা ইত্যাদি। এরকমই আরও কিছু মদের দাম কমেছে।