প্রতারকের হাত থেকে বাঁচতে অনলাইন শপিং এর ক্ষেত্রে খেয়াল রাখুন এই ৫ টি জিনিসের উপর

প্রতারকের হাত থেকে বাঁচতে অনলাইন শপিং এর ক্ষেত্রে খেয়াল রাখুন এই ৫ টি জিনিসের উপর/ প্রতীকী ছবি
প্রতারকের হাত থেকে বাঁচতে অনলাইন শপিং এর ক্ষেত্রে খেয়াল রাখুন এই ৫ টি জিনিসের উপর/ প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ শীত গ্রীষ্ম বর্ষা অনলাইন শপিং এখন ভরসা। প্রযুক্তি যত উন্নত হচ্ছে অনলাইন প্ল্যাটফর্মের দিকে ঝুঁকি বাড়ছে সকলের। বেশিরভাগ লোকই এখন অনলাইন শপিং এর দিকে ঝুকে যাচ্ছেন। তাঁর অন্যতম প্রধান কারণ অনলাইন জগতে রয়েছে হাজারো জিনিসপত্র। পাশাপাশি দাম তুলনামূলক কম। তাছাড়াও করোনা কালে এখন ভিড় এড়ানো সবচেয়ে বেশি প্রয়োজনীয়। তাই সেক্ষেত্রে অনলাইন শপিং এর ক্ষেত্রে রয়েছে একাধিক সুবিধা। কিন্তু রয়েছে প্রতারনার ফাঁদ। এই অনলাইনে কারবার করতে গিয়েই প্রচুর প্রতারনার সম্মুখীন হন অনেকেই। তাই এই পাঁচটি বিষয় মাথায় রাখুন তাহলে আর ঠকতে হবে না।

প্রথমটি হল পরিচিত ওয়েবসাইটে গিয়ে শপিং করুন। অপরিচিত ওয়েবসাইটে নিজের ব্যাঙ্ক ডিটেলস, ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ড তথ্য দেওয়া থেকে বিরত থাকুন। পাশাপাশি বিভিন্ন ওয়েব সাইটের লিঙ্ক আপনার সোশ্যাল মিডিয়া অথবা মেইলে আসতেই পারে সেগুলি দেখে শুনে ক্লিক করুন।
দ্বিতিয়ত শপিং করার সময় অবশ্যই ডোমেন যাচাই করুন। অনেক সময় একই দেখতে ওয়েবসাইট বানানো হয় গ্রাহকদের বোকা বানানোর জন্য। সেক্ষেত্রে আগে যাচাই করুন।
তৃতীয়ত অনেক সময় ৫০ হাজারের জিনিস ১৫ টাকায় বা ১০ টাকায় পাওয়া যায়। আর বলা হয় লিঙ্কে ক্লিক করার জন্য। সেক্ষেত্রে অবশ্যই আপনি লিঙ্ক দেখে নিন। কারণ এই লিঙ্কে ফাঁদ পাতা থাকে প্রতারকদের।

চতুর্থটি হল লিঙ্কে দেখুন সিকিউরিটি সকেট লেয়ার এনক্রিপটেড রয়েছে কিনা। এর সব থেকে সহজ উপায় হল লিঙ্কের বাঁ দিকে ‘HTTPS’-এর ‘S’ আছে কিনা দেখুন।
পঞ্চমটি হল মাঝে মাঝে ইমেইল আইডি, ব্যাঙ্কের পাসওয়ার্ড ইত্যাদি চেঞ্জ করুন। তাহলে অনেকটাই সিকিয়র থাকবে আপনার টাকা।