বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

স্বল্প পোশাকে চিয়ারলিডারদের নাচ! এই দেশে নিষিদ্ধ হল IPL-এর সম্প্রচার

০৭:৫৯ পিএম, সেপ্টেম্বর ২০, ২০২১

স্বল্প পোশাকে চিয়ারলিডারদের নাচ! এই দেশে নিষিদ্ধ হল IPL-এর সম্প্রচার

রবিবার, ১৯ সেপ্টেম্বর থেকেই সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু হয়েছে আইপিএলের দ্বিতীয় পর্ব। কিন্তু বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লিগ দেখতে পাবে না আফগানিস্তান। কারণ, ওই দেশে আইপিএলের সম্প্রচারই বন্ধ করে দিল তালিবানরা। আমিরশাহীতে আইপিএলের দ্বিতীয় পর্বের শুরুর মুখেই এই বড় সিদ্ধান্ত নিল আফগানিস্তানের বর্তমান শাসকগোষ্ঠী।

[caption id="attachment_32577" align="alignnone" width="1280"]স্বল্প পোশাকে চিয়ারলিডারদের নাচ! এই দেশে নিষিদ্ধ হল IPL-এর সম্প্রচার / প্রতীকী ছবি স্বল্প পোশাকে চিয়ারলিডারদের নাচ! এই দেশে নিষিদ্ধ হল IPL-এর সম্প্রচার / প্রতীকী ছবি [/caption]

সম্প্রতি আফগানিস্তান ক্রিকেট বোর্ডের মিডিয়া ম্যানেজার এবং সাংবাদিক ইব্রাহিম মোমান্দ ট্যুইট করে জানিয়েছেন এই খবর। সেখানে বলা হয়েছে, আইপিএল ইসলাম ধর্মবিরোধী। সেই কারণেই আফগানিস্তানে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ হয়েছে। এর পিছনে থাকা কারণগুলিও উল্লেখ করা হয়েছে। ট্যুইটে স্পষ্ট বলা হয়েছে, স্বল্প পোশাকে চিয়ারলিডারদের নাচ, গ্যালারিতে খোলা চুলে স্বল্পবসনা মহিলার উপস্তিতি, এগুলি ইসলাম বিরোধী। সেই কারণেই আফগানিস্তানে আইপিএল সম্প্রচারে ফতোয়া জারি করল তালিবানরা।

https://twitter.com/IbrahimReporter/status/1439629807134904326?t=JlOp4VxIzx21LrK7ecXpRw&s=19

উল্লেখ্য, তালিবান শাসিত আফগানিস্তানে ইতিমধ্যেই সমস্ত বিনোদনজাতীয় বিষয় নিষিদ্ধ করা হয়েছে। সে দেশে পুরুষদের ক্রিকেট খেলার অধিকার থাকলেও, মহিলাদের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। এছাড়াও মহিলাদের সমস্ত খেলাধুলোর ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে ক্ষমতায় আসার পরই তালিবান জঙ্গি সংগঠন জানিয়েছিল, পুরুষদের ক্রিকেট খেলার ওপর কোনও নিষেধাজ্ঞা জারি করা হবে না। ক্রিকেটের প্রতি সমর্থন জানাতে বিদেশী সেনাবাহিনীরা ফিরে যাওয়ার পর কাবুলে ম্যাচের আয়োজনও করা হয়েছিল। তবে মহিলা ক্রিকেট সংক্রান্ত যাবতীয় বিষয়ে নিষেধাজ্ঞা জারি।

তবে, আইসিসির নিয়ম অনুযায়ী, প্রত্যেক টেস্ট খেলিয়ে দেশের মহিলা দল থাকা বাধ্যতামূলক। তাই আফগানিস্তানের মহিলা দলের খেলা বন্ধ হলে পুরুষ দলের টেস্ট খেলাও সঙ্কটের মুখে পড়বে। এদিকে, আইপিএলের মতো এত বড় ফ্যাঞ্চাইজি ভিত্তিক লিগও এবার নিষিদ্ধ করে দেওয়া হল ওই দেশে৷ আইপিএলকে ইসলাম ধর্মের বিরোধী বলে আখ্যাও দেওয়া হল।