শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কৌশিকী আমাবস্যায় ৬ দিন বন্ধ থাকবে তারাপীঠ মন্দির, সিদ্ধান্ত মন্দির কমিটি এবং বীরভূম জেলা প্রশাসনের

১১:১৮ পিএম, আগস্ট ১৭, ২০২১

কৌশিকী আমাবস্যায় ৬ দিন বন্ধ থাকবে তারাপীঠ মন্দির, সিদ্ধান্ত মন্দির কমিটি এবং বীরভূম জেলা প্রশাসনের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সামনেই রয়েছে কৌশিকী আমাবস্যা। যে সকল উৎসবকে কেন্দ্র করে, তারাপীঠে অগণিত ভক্তদের আগমন হয়ে থাকে, তার মধ্যে এই কৌশিকী আমাবস্যা অন্যতম। এই দিনে সিদ্ধি লাভের আশায় দূরদূরান্ত থেকে প্রতিবছর অসংখ্য মানুষের জমায়েত হয় তারাপীঠে।

কৌশিকী অমাবস্যায় সারারাত ধরে তারাপীঠ শ্মশান নিয়ে চলে হোম যজ্ঞ। তবে, গত বছর থেকেই করোনার প্রকোপে কৌশিকী অমাবস্যা নিয়ে লাগাম টানতে শুরু করেছে প্রশাসন। উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরেই রয়েছে কৌশিকী অমাবস্যা। এবারও এই কৌশিকী অমাবস্যায় ভক্তদের আগমনের কথা মাথায় রেখেই, সেপ্টেম্বর মাসের ৩ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত তারাপীঠ মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিল মন্দির কমিটি এবং বীরভূম জেলা প্রশাসন। মূলত করোনা সংক্রমণ এবং তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমান করোনা পরিস্থিতিতে কৌশিকী অমাবস্যায় কি আদৌ মন্দির খুলে রাখা ঠিক হবে কিনা, তা নিয়ে মঙ্গলবার একটি তারাপীঠের ব্যবসায়ী, মন্দির কমিটি এবং প্রশাসনের পক্ষ থেকে যৌথ বৈঠক ডাকা হয়। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেপ্টেম্বর মাসের ৩ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত তারাপীঠ মন্দির বন্ধ রাখা হবে। তারাপীঠ মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানিয়েছেন, যেহেতু করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে, তাই কোনভাবেই যাতে পরিস্থিতি হাতের বাইরে চলে না যায়, সে কথা মাথায় রেখেই, সর্বসম্মতভাবে এদিন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে, এদিন এই বৈঠক শেষে তারাপীঠ মন্দির কমিটির সদস্যদের পক্ষ থেকে জানানো হয়, ‘মন্দির সারা বছর খোলা থাকবে। কিন্তু মানুষের জীবনের কথা মাথায় রেখে, এই কয়েকটা দিন মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত আমরা নিয়েছি।’