চাপমুক্ত করতে অভিনব পদক্ষেপ টাটা-র! বদলে যাচ্ছে কর্মীদের কাজের সময়

চাপমুক্ত করতে অভিনব পদক্ষেপ টাটা-র! বদলে যাচ্ছে কর্মীদের কাজের সময়
চাপমুক্ত করতে অভিনব পদক্ষেপ টাটা-র! বদলে যাচ্ছে কর্মীদের কাজের সময়

বংনিউজ২৪x৭ ডেস্কঃ বেসরকারি চাকরি মানেই কাজের প্রেসার। নিদ্রাহীন রাত্রি আবার কখনও কাকভোরে অফিসে উপস্থিতি। বিভিন্ন কোম্পানিতে কাজ মানেই সকলের মনে এমনই একটি প্রতিচ্ছবি উঠে আসে। তবে সেই চিরাচরিত প্রথা বদলে দিতে অভিনব প্রচেষ্টা তথ্যপ্রযুক্তি সংস্থা TCS এর। পাশাপাশি বড় পরিবর্তন হতে চলেছে দৈনিক কাজের সময় সীমার মধ্যে। এমনই সিদ্ধান্ত নিতে চলেছে টাটা। সংস্থার তরফ থেকে আনা হয়েছে নতুন এক প্রোজেক্ট। এর নাম সংস্থার তরফ থেকে রাখা হয়েছে ‘২৫/২৫।

এই মডেলের নিয়ম অনুযায়ী ২৪ ঘণ্টার ২৫ শতাংশ সময় সংস্থাকে দিতে হবে। অর্থাৎ ২৪ ঘণ্টার মধ্যে মাত্র ৬ ঘণ্টা সংস্থাকে দিতে হবে। করোনার প্রকোপে প্রথমে নিয়ম অনুযায়ী ২৫ শতাংশ কর্মচারী নিয়ে কাজ করার অনুমতি দেয়। কিন্তু বর্তমানে ৭৫ শতাংশ কর্মী নিয়ে কাজ করার অনুমতি দিলেও টাটা চলবে তাঁর পুরনো নিয়ম অনুযায়ী। তাদের নিয়ম ছিল ২৫ শতাংশ কর্মী অফিসে এসে কাজ করবেন এবং বাকি বাড়ি থেকেই কাজ করবেন। সেই নিয়মই বহাল থাকছে কর্মীদের। আর শুধু তাই নয় আগামী ৫ বছর এইভাবেই সংস্থার কাজ চলবে।

সংস্থার মত অনুযায়ী ২৫ শতাংশ কর্মী অফিসে এসে এবং বাকিরা বাড়িতে বসে কাজ করলেও উৎপাদন এর দিকে কোনও সমস্যা দেখা যাচ্ছে না। টিসিএস মুখপাত্র জানিয়েছেন, “এখন আমাদের ৫ শতাংশ সহকর্মী অফিসে বসে কাজ করছেন। চলতি বছরের শেষে আরও বেশি সংখ্যক কর্মীদের অফিসে এসে কাজ করার বিষয়ে উৎসাহিত করা হবে। তার পর আমরা ২৫/২৫ মডেল কার্যকর করবো।”