বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বাতিল মাধ্যমিক, একাদশে ভর্তির পদ্ধতি নিয়ে চিন্তিত শিক্ষক থেকে অভিভাবক! কবে থেকে শুরু ভর্তি?

০৩:৩০ পিএম, জুলাই ১১, ২০২১

বাতিল মাধ্যমিক, একাদশে ভর্তির পদ্ধতি নিয়ে চিন্তিত শিক্ষক থেকে অভিভাবক! কবে থেকে শুরু ভর্তি?

করোনা আবহে বাতিল হয়ে গিয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। তবে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের প্রক্রিয়া চলছে। জুলাইতেই দুই পরীক্ষার ফলপ্রকাশ হতে চলেছে। তারপরই একাদশ শ্রেণী এবং কলেজে ভর্তির জন্য ভীড় জমে উঠবে। কিন্তু এই পরিস্থিতিতে কীভাবে একাদশে ভর্তি করা হবে, তা নিয়ে বেশ চিন্তায় পড়ে গিয়েছেন শিক্ষক থেকে অভিভাবকেরা। কবে থেকে ভর্তি শুরু হবে তাও বেশ উদ্বিগ্নের বিষয়।

২০ জুলাইয়ের মধ্যেই মাধ্যমিকের ফলপ্রকাশ। তার মধ্যেই একাদশে ভর্তির খুঁটিনাটি চূড়ান্ত হলে শিক্ষক-শিক্ষিকাদের সুবিধা হতো। যদিও একাদশে ভর্তির উদ্দেশ্যে ইতিমধ্যেই কলকাতার কিছু স্কুল স্কুলের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন জমা নিয়ে পড়ুয়াদের অনলাইন টেস্ট নিয়েছে। তারা বিজ্ঞান না কলা, কোন শাখায় ভর্তি হতে চায় তাও বুঝে নেওয়া হচ্ছে। অন্যদিকে, কিছু স্কুল আবার পুরোনো পদ্ধতিতেই ভরসা রাখছে। ফলপ্রকাশের পর দিনই অভিভাবকেরা এসে স্কুল থেকে ফর্ম তুলে নিয়ে যেতে পারবেন।

কিন্তু এই দুই রকম ভর্তি পদ্ধতিতে কার্যত ধন্দে পড়ুয়া ও অভিভাবকেরা। অনলাইন ও অফলাইনের রকমফেরে শিক্ষক সমিতিগুলোও দিশেহারা। এই অবস্থায় পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু এ বছর সরকারি বিদ্যালয়গুলিতে একাদশ শ্রেণীতে অনলাইনে ভর্তিরই প্রস্তাব রেখেছেন। স্কুলশিক্ষা দপ্তরে এ বিষয়ে চিঠিও দিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, "২০ জুলাইয়ের মধ্যে মাধ্যমিকের ফলপ্রকাশ হলে পর দিন থেকেই একাদশে ছাত্রছাত্রীদের ভর্তি প্রক্রিয়া শুরু হবে। কিন্তু করোনা আবহে লোকাল ট্রেন এখনও বন্ধ। রাস্তায় পর্যাপ্ত বাসও নেই। এই অবস্থায় ৩৫টি সরকারি বিদ্যালয়ে অনলাইনে একাদশে ভর্তির প্রক্রিয়া রাখার আবেদন জানিয়েছি।" তবে পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নবকুমার কর্মকারের মতে, "শহর বা শহরতলির বড় স্কুলগুলোয় অনলাইনে ভর্তির ব্যবস্থা হতে পারে। কিন্তু গ্রামাঞ্চলের দিকে অফলাইনই ভরসা।"

অন্যদিকে, ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের বৈঠক হয়েছে। সেই বৈঠকে উচ্চমাধ্যমিকের পর স্নাতকে ভর্তির প্রাথমিক রূপরেখা তৈরি হয়ে গিয়েছে। সেই মতো কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষা প্রশাসকরা অনলাইন প্রক্রিয়া চালু করতেও উদ্যোগী। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি জানিয়েছেন, উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ ২৫-৩০ জুলাইয়ের মধ্যে। অগাস্ট থেকে কলেজে ভর্তি শুরু হবে।