শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

কার পরামর্শে জাতীয় দলের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন কোহলি? প্রকাশ্যে এল কারণ

০৬:৪৮ পিএম, সেপ্টেম্বর ২৩, ২০২১

কার পরামর্শে জাতীয় দলের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন কোহলি? প্রকাশ্যে এল কারণ

টি-২০ বিশ্বকাপের পরই ভারতের কুড়ি ওভারের নেতৃত্ব ছাড়তে চলেছেন বিরাট কোহলি। ঠিক তার কয়েক দিনের মধ্যেই আইপিএলে তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়কত্ব ছাড়ার কথাও ঘোষণা করে দিলেন বিরাট। ২০২২ সালের আইপিএল থেকে আর বিরাটকে আরসিবি-র ক্যাপ্টেন হিসেবে দেখা যাবে না। অর্থাৎ, খুব শিগগিরই আন্তর্জাতিক ও ফ্র‍্যাঞ্চাইজি, দুই ধরনের টি-২০ ক্রিকেট থেকেই ক্যাপ্টেন্সি ছাড়বেন কোহলি৷ ভারত অধিনায়কের দাবী, ব্যাটিংয়ে মনোনিবেশ করে আরও উন্নতি করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে সম্প্রতি একটি রিপোর্টে সামনে এল, বিরাটকে সাদা বলের ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর পরামর্শ দিয়েছেন টিম ইন্ডিয়ার হেড কোচ স্বয়ং রবি শাস্ত্রী।

ওই রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী, বিরাটকে টি-২০ ও একদিনের ক্রিকেট এই দুই ফর্ম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে বলেন ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রী। সূত্রের খবর, কোহলিকে শুধুমাত্র টেস্টের অধিনায়কত্বের দিকেই মনোনিবেশ করতে বলেছিলেন শাস্ত্রী। এর ফলে নিজের ব্যাটিংয়ে আরও সময় দিতে পারবেন তিনি। তাতে অচিরেই ফের তিনি হয়ে উঠবেন বিশ্বের সেরা ব্যাটার। তবে আসন্ন টি-২০ বিশ্বকাপের পর কুড়ি ওভারের নেতৃত্ব ছাড়লেও ওয়ান-ডে ও টেস্টের নেতৃত্বের ব্যাটন তাঁর হাতেই থাকবে বলে জানিয়েছেন স্বয়ং বিরাট।

[caption id="attachment_33061" align="alignnone" width="1280"]কার পরামর্শে জাতীয় দলের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন কোহলি? প্রকাশ্যে এল কারণ কার পরামর্শে জাতীয় দলের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন কোহলি? প্রকাশ্যে এল কারণ[/caption]

অন্যদিকে, বিসিসিআই সূত্রে খবর, যেহেতু কোহলিকে ছাড়াই অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে সিরিজ জিতেছে ভারত, ফলে সে সময় থেকেই তাঁর অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। কোহলির সঙ্গে এই বিষয় নিয়ে মাস ছয়েক আগে কথা বলেছিলেন শাস্ত্রী। কিন্তু সেসময় কোহলি শাস্ত্রীর কথা শোনেননি। তবে পরে তিনি জানান, টি-২০ অধিনায়কত্ব ছাড়লেও একদিনের ক্রিকেট ও টেস্টে অধিনায়কত্ব করতে চান৷ বিসিসিআই-এর এক কর্তা জানিয়েছেন, "২০২৩ সালের ওয়ান-ডে বিশ্বকাপের আগে কোহলিকে অনেক কিছু নিয়ে ভাবতে হবে। বোর্ড চিন্তাভাবনা করছে ব্যাটার হিসেবে কোহলিকে আরও কাজে কীভাবে লাগানো যায়। কারণ কোহলির এখনও দেশকে অনেক কিছু দেওয়ার রয়েছে।"

কেরিয়ারের অত্যন্ত খারাপ সময়ের মধ্যে দিয়ে চলেছেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি। দীর্ঘদিন ধরে ফর্মে নেই তিনি। মাঠে নামলেই ব্যাটিং ব্যর্থতার মধ্যে পড়ছেন। বারবার শিকার হচ্ছেন সমালোচনার। সেই কারণেই এবার ব্যাটিংয়ের দিকে কড়া নজর দিতে চান বিরাট। চাপমুক্ত হয়ে মাঠে নেমে ব্যাট করতে চান। জানা গিয়েছে, এই জন্যই সম্প্রতি জাতীয় টি-২০ দল ও আরসিবি-র অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছেন কোহলি।