সোমবার, ০৮ আগস্ট, ২০২২

সবচেয়ে সস্তায় 5G পরিষেবা নিয়ে আসতে চলেছে Jio, জানুন বিস্তারিত

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ২, ২০২২, ১১:৫১ পিএম | আপডেট: আগস্ট ২, ২০২২, ১১:৫১ পিএম

সবচেয়ে সস্তায় 5G পরিষেবা নিয়ে আসতে চলেছে Jio, জানুন বিস্তারিত
সবচেয়ে সস্তায় 5G পরিষেবা নিয়ে আসতে চলেছে Jio, জানুন বিস্তারিত

চালু হতে চলেছে দ্রুততম নেটওয়ার্ক 5g। এই সোমবার খুব সফলভাবে এই নিলামপর্ব সম্পন্ন হয়েছে, যার ফলে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক যে খুব শীঘ্রই দেশের কোনায় কোনায় ছড়িয়ে যাবে তা আশা করা যায়। নিলামে ৬০০ মেগাহার্টজ, ৭০০ মেগাহার্টজ, ৮০০ মেগাহার্টজ, ৯০০ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ, ২১০০ মেগাহার্টজ, ২৫০০ মেগাহার্টজ, ৩৩০০ মেগাহার্টজ এবং ২৬ গিগাহার্টজের ব্যান্ডগুলির জন্য দর হেঁকেছিল সংস্থাগুলি।

তবে ৭০০ মেগাহার্টজের অত্যধিক ব্যয়বহুল স্পেকট্রাম কিনতে গিয়েই জিও বাকিদের তুলনায় অনেক বেশি টাকা খরচ করেছে বলে জানা গিয়েছে। আলোচ্য ব্যান্ডের এয়ারওয়েভ কেনার ফলে জিও-র ৫জি ও ৪জি – উভয় পরিষেবাতেই উন্নতি চোখে পড়বে বলে মনে করা হচ্ছে। এই প্রসঙ্গে বলা যায় যে, ২০১৬ ও ২০২১ সালের নিলামে ৭০০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম বিক্রি হয়নি। তবে এবার ২২ টি সার্কেলে মোট ৪০ টি স্পেকট্রাম কিনেছে জিও।

জিও, এয়ারটেল-এর পাশাপাশি আদানি গ্রুপ এবং ভোডাফোন আইডিয়া-ও এই নিলামে অংশগ্রহণ করেছিল। আদানি গ্রুপ ২৬ গিগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম কিনেছে, যা প্রাইভেট নেটওয়ার্কের জন্য উপযুক্ত বলে মনে করা হচ্ছে। সংস্থাটি গুজরাট, মুম্বাই, কর্ণাটক, তামিলনাড়ু, রাজস্থান এবং অন্ধ্রপ্রদেশে স্পেকট্রাম কিনেছে বলে জানা গিয়েছে। অন্যদিকে, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া ১৮০০ মেগাহার্টজ এবং ৯০০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম সংগ্রহ করেছে।