বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

কলকাতা সহ এই শহরগুলোতে চালু হতে চলেছে 5G! কবে থেকে? রইল বিস্তারিত

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ১১:৫৭ পিএম | আপডেট: জুন ২৩, ২০২২, ১১:৫৭ পিএম

কলকাতা সহ এই শহরগুলোতে চালু হতে চলেছে 5G! কবে থেকে? রইল বিস্তারিত
কলকাতা সহ এই শহরগুলোতে চালু হতে চলেছে 5G! কবে থেকে? রইল বিস্তারিত

ভারতবর্ষের বেশ কয়েকটি শহরে খুব শীঘ্রই চালু হতে চলেছে 5G পরিষেবা। আর কয়েকমাসের মধ্যেই এই শহরগুলোতে চালু হয়ে যাবে পরিষেবা। ১৮ জুন একটি সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী জানান যে ভারতে 5G পরিষেবার বিশ্ববাজারে দামের থেকে অনেকটাই কম দামে পাওয়া যাবে। অনেক আগেই কেন্দ্র জানিয়েছিল যে দেশজুড়ে 5G spectrum নিলাম শুরু হয়ে যাবে জুলাই মাস থেকেই। এবং এরপর প্রথম পর্যায়ের পরিষেবা অগাস্ট-সেপ্টেম্বর থেকেই চালু করে দেওয়া হবে।

জানা যাচ্ছে যে ভারতে ইন্টারনেট ডেটার দাম গড়ে ১৫৫ টাকা হবে। সেখানে বিশ্ববাজারে দাম ১৯০০ টাকা। একটি সমীক্ষায় দেখা গেছে ভারতে প্রতি মাসে গড়ে ১৮জিবি করে ডেটা খরচ করে একজন নাগরিক। সারা বিশ্বে যা ১১জিবি। যদিও স্পিডটেস্টের দিক দিয়ে অন্যান্য অনেক দেশের চেয়েই পিছিয়ে আছে ভারত।

কেন্দ্রের তরফে পাওয়া খবর অনুযায়ী, প্রথম পর্যায়ে যে ১৩টি শহরে 5G পরিষেবা চালু হবে, সেগুলি হল, কলকাতা, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, জামনগর, হায়দরাবাদ, পুনে, লখনউ, মুম্বই। এই ১৩টি শহরে স্থাপিত হয়েছে 5g পরিষেবার ট্রায়াল সাইট। 

এখানে চালু হয়ে গেলে তারপর গোটা দেশে ধীরে ধীরে তা ছড়িয়ে পড়বে। জানা গিয়েছে যে এই 5G পরিষেবা কার্যকর করার জন্য গত ৩ বছর ধরে কাজ চলছে, যা শেষ হয়ে এসেছে। এই বিষয়টি নিয়ে কাজ করছে ৮টি এজেন্সি। তাঁরাই এতদিন ধরে 5G সারা দেশে সঠিকভাবে নিয়ে আসতে কঠোর পরিশ্রম করছে।