শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

এবার কোনো ডকুমেন্ট ছাড়াই পরিবর্তন করুন আধার কার্ডের আড্রেস, কিভাবে? রইল পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১২, ২০২২, ১১:৪৭ পিএম | আপডেট: আগস্ট ১৩, ২০২২, ০৫:৪৭ এএম

এবার কোনো ডকুমেন্ট ছাড়াই পরিবর্তন করুন আধার কার্ডের আড্রেস, কিভাবে? রইল পদ্ধতি
এবার কোনো ডকুমেন্ট ছাড়াই পরিবর্তন করুন আধার কার্ডের আড্রেস, কিভাবে? রইল পদ্ধতি

‘Aadhaar Card Verifier’-এর মাধ্যমে ঠিকানা আপডেট করতে গেলে আপনাকে একটি ঠিকানা যাচাইকরণ চিঠির জন্য আবেদন করতে হবে। এর জন্য, আপনাকে UIDAI -এর ওয়েবসাইটে গিয়ে ‘আধার আপডেট’ সেকশন থেকে ‘রিকোয়েস্ট আধার ভ্যালিডেশন লেটার’ (Request Aadhaar Validation Letter) অপশনে ক্লিক করতে হবে । তারপর, আপনার স্ক্রিনে ‘সেলফ সার্ভিস আপডেট পোর্ট’ (SSUP) উইন্ডো খুলবে। এখানে আপনাকে আপনার আধার কার্ড নম্বর লিখতে হবে।

এবার আপনাকে ‘Aadhaar Card Verifier’-এ আপনার আধার কার্ড নম্বর লিখতে হবে। একবার ভ্যারিফায়ার আধার কার্ড গ্রহণ করে নেওয়া হলেই, আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি এসএমএস পাঠানো হবে। প্রেরিত এই এসএমএস -এ একটি লিঙ্ক দেওয়া থাকবে। এই লিঙ্কে ক্লিক করার সাথে সাথে একটি OTP ঢুকবে আপনার মোবাইলে। এবার আপনাকে এই OTP এন্টার করতে হবে এবং ক্যাপচা কোড লিখতে হবে। তারপর, ‘Verify’ বোতামে ক্লিক করতে হবে।

একবার যাচাইকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলে, একটি ‘সার্ভিস রিকোয়েস্ট নম্বর’ (SRN) আপনাকে এসএমএস -এর মাধ্যমে পাঠানো হবে। এর পরে আপনাকে ‘সার্ভিস রিকোয়েস্ট নম্বর’ -এর মাধ্যমে সাইটে লগ ইন করতে হবে এবং আপনার নতুন ঠিকানা ভ্যারিফাই বা যাচাই করাতে হবে। এবার আপনাকে একটি ‘অ্যাড্রেস ভ্যালিডেশন লেটার’ (Address Validation Letter) এবং ‘সিক্রেট কোড’ (Secret Code) পাঠানো হবে।

এখন আপনাকে আধার আপডেট সেকশনে গিয়ে ‘সিক্রেট কোড’ এন্টার করতে হবে। আর এই ‘সিক্রেট কোড’ জমা দিয়ে দিলেই, আপনার নতুন ঠিকানা আপনার আধার কার্ডে আপডেট হয়ে যাবে।