শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

৬টি নয়া ফিচার নিয়ে এল Whatsapp! পাবেন এই আকর্ষণীয় সুবিধা

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২, ২০২২, ০২:২০ পিএম | আপডেট: মার্চ ২, ২০২২, ০২:৫০ পিএম

৬টি নয়া ফিচার নিয়ে এল Whatsapp! পাবেন এই আকর্ষণীয় সুবিধা
৬টি নয়া ফিচার নিয়ে এল Whatsapp! পাবেন এই আকর্ষণীয় সুবিধা / প্রতীকী ছবি

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হল হোয়াটসঅ্যাপ (Whatsapp)। গোটা বিশ্বে তো বটেই ভারতেও এই জনপ্রিয় মেসেজিং অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা অজস্র। দিনে দিনে তা ক্রমশ বেড়েই চলেছে। আর প্রতিনিয়ত এই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা এভাবে বাড়ার পিছনে রয়েছে অ্যাপটির নিত্যনতুন ফিচার। যা অত্যন্ত সময়োপযোগী ও ব্যবহারোপযোগী।

ইতিমধ্যেই একাধিক নতুন ফিচার এনে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ। যার মধ্যে ৬টি ফিচার বেশ আকর্ষণীয়। যা গ্রাহকদের সুবিধার জন্য বানানো হয়েছে। তবে এই নয়া ফিচারগুলি একমাত্র আপডেটেড ভার্সনেই মিলবে৷ পুরনো ভার্সনের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এই ফিচারগুলি পাবেন না। এবার একনজরে দেখে নেওয়া যাক কী কী ফিচার!

১/ হোয়াটসঅ্যাপে যে কোনও গুরুত্বপূর্ণ মেসেজ স্টার মার্ক করে রাখার সুবিধা মিলবে। স্টারমার্ক করা মেসেজ সহজে ডিলিট হয় না। ফলে সেই মেসেজ খুঁজে পেতেও সুবিধা হয়।
২/ হোয়াটসঅ্যাপে সবচেয়ে প্রয়োজনীয় কোনও চ্যাট ‍‍`পিন টু টপ‍‍` করে সবার উপরে রাখা যায়। যে কোনও নম্বরের চ্যাটকে চেপে ধরে রাখার পর একেবারে উপরে পিন টু টপ করার অপশন মিলবে। সেখানে ক্লিক করলেই চ্যাটটি সবার উপরে উঠে আসবে।
৩/ অনেক সময় পছন্দের এবং প্রয়োজনীয় মেসেজগুলি অন্যান্য মেসেজের ভিড়ে হারিয়ে যায়। সেই চ্যাটগুলিকে নিজের মোবাইলের হোম স্ক্রিনে শর্টকাট করে রাখার অপশন রয়েছে। তা হল হোমস্ক্রিন শর্টকাট। কোন ব্যক্তির নম্বর অথবা গ্রুপ চ্যাটকে কিছুক্ষণ চেপে ধরে রাখার পর যে থ্রি ডট আসবে তাতে ক্লিক করলেই এই অপশন পাওয়া যাবে।
৪/ কোনও অবাঞ্ছিত ব্যক্তি বা কোনও গ্রুপে আসা একের পর এক মেসেজ থেকে বিরক্ত হতে না চাইলে বাঁচার জন্য মিউট চ্যাট করার সুযোগ রয়েছে।
৫/ অনেক সময় কোনও প্রেরকের মেসেজ পড়ার জন্য প্রস্তুত থাকেন না ব্যবহারকারী। কিন্তু আচমকা ভুল করে সেই মেসেজ খুলে ফেলেন। সেই মেসেজ ভুল করে খোলার পর যাতে পরে আবার সেটি পড়তে না ভুলে যান, তার জন্য মার্ক অ্যাজ আনরিড ( Mark as Unread) -এর ব্যবস্থা রয়েছে।
৬/ গুরুত্বপূর্ণ মেসেজ অথবা অপছন্দের মেসেজ করা কোনও ব্যক্তির নম্বর বা কোনও গ্রুপকে আর্কাইভ করে রাখার ব্যবস্থাও রয়েছে হোয়াটসঅ্যাপে। কোনও গ্রুপ বা কোনও নম্বরের চ্যাট কিছুক্ষণ ধরে রাখলেই এই আর্কাইভ চ্যাট অপশন পাওয়া যাবে।