শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

এবার সহজেই মিলবে SBSTC বাসের কনফার্ম টিকিট! কীভাবে? জানুন সহজ পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ১১, ২০২২, ০৫:২৬ পিএম | আপডেট: জুন ১১, ২০২২, ১১:২৬ পিএম

এবার সহজেই মিলবে SBSTC বাসের কনফার্ম টিকিট! কীভাবে? জানুন সহজ পদ্ধতি
এবার সহজেই মিলবে SBSTC বাসের কনফার্ম টিকিট! কীভাবে? জানুন সহজ পদ্ধতি / প্রতীকী ছবি

গণপরিবহণের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ হল বাস পরিষেবা। প্রতিদিন প্রায় হাজার হাজার মানুষ বাসে যাতায়াত করতে অভ্যস্ত। কাছে হোক বা দূরে, পরিবহনের দিক দিয়ে বেশিরভাগ মানুষই বাসের উপর নির্ভরশীল। তাই বহু ক্ষেত্রে বাসের টিকিট পাওয়া নিয়েও সমস্যায় পড়তে হয় যাত্রীদের।

অনেক ক্ষেত্রেই দেখা যায়, কলকাতা বা রাজ্যের অন্য কোথাও থেকে যাতায়াত করার সময় SBSTC বাসের টিকিট পাওয়া যায় না। যাত্রীদের অতিরিক্ত চাপ বাড়লেই নিমেষে শেষ হয়ে যায় টিকিট। ফলে শেষ মুহূর্তে যাত্রীরা চাইলেও আর টিকিট পান না।

তবে এবার এই সমস্যার সমাধান হবে সহজেই। যদি নির্দিষ্ট উপায়ে টিকিট বুকিং করা হয় সেক্ষেত্রে SBSTC বাসের কনফার্ম টিকিট পাওয়া নিশ্চিত। কীভাবে সম্ভব তা? এখন SBSTC বাসের ক্ষেত্রে যাত্রার ৩০ দিন আগেই অনলাইনে আগাম টিকিট কেটে রাখা যায়। এই আগাম টিকিট বুকিং করতে শুধু খরচ করতে হবে বাড়তি ১০ টাকা।

যদি কোনও ব্যক্তি জুলাইয়ের ১৫ তারিখ কোথাও যান, তাহলে চলতি মাস অর্থাৎ জুনের ১৬ তারিখেই প্রয়োজনীয় টিকিট আগাম বুক করে রাখতে পারবেন। আর অনলাইনে এই আগাম টিকিট বুকিং পদ্ধতি চালু হওয়ার কারণে যাত্রীরা সহজেই বাসে যাতায়াতের জন্য কনফার্ম টিকিট পেয়ে যাবেন।

এবার প্রশ্ন হচ্ছে কীভাবে অনলাইনে আগাম টিকিট বুক করবেন? জেনে নিন সহজ পদ্ধতি-

১.অনলাইনে আগাম টিকিট বুকিং করার জন্য প্রথমে SBSTC-র ওয়েবসাইট খুলতে হবে। এরপর সেখানে একটি অ্যাকাউন্ট বানাতে হবে। 
২. এবার নিজের গন্তব্য বেছে নিতে হবে। তারপর বাছতে হবে যাত্রার দিন।
৩. এই সমস্ত কিছুর পর নির্দিষ্ট রুটের একাধিক বাসের লিস্ট পাওয়া যাবে। সেখান থেকে যাত্রীরা নিজের পছন্দের বাস বেছে নিতে পারবেন যাত্রীরা। 
৪. এরপর অনলাইন পেমেন্টের ব্যবস্থা রয়েছে। অনলাইনে পেমেন্ট সম্পূর্ণ হলেই কনফার্ম টিকিট বুকিং হয়ে যাবে।