শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভারত-চিন‌ সীমান্তে এবার উন্নত ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে চলেছে BSNL ও JIO!

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ৩, ২০২২, ০১:৩০ পিএম | আপডেট: মার্চ ৩, ২০২২, ০২:০০ পিএম

ভারত-চিন‌ সীমান্তে এবার উন্নত ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে চলেছে BSNL ও JIO!
ভারত-চিন‌ সীমান্তে এবার উন্নত ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে চলেছে BSNL ও JIO! / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ  BSNL ও জিও-র আশীর্বাদে কাটল জট। উত্তরাখণ্ডের ভারত-চিন-নেপাল সীমান্তবর্তী এলাকার অন্তর্গত প্রায় ২০০টি গ্রামে পৌঁছে গেল উন্নত ইন্টারনেট পরিষেবা। দুর্বল ইন্টারনেট সংযোগের কারণে নানান অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন গ্রামবাসীরা। অবশেষে মিটল সেই সমস্যা। উন্নত ইন্টারনেট পরিষেবা পেয়ে খুশি গ্রামবাসীরা।

ভারী বৃষ্টিপাত এবং দুর্বল ইন্টারনেট সংযোগের কারণে গ্রামগুলিতে বিভিন্ন পরিষেবা ব্যাহত হচ্ছিল। বিশেষ করে কুমায়ুন অঞ্চলের পিথরগড়ে পোস্ট অফিস, ব্যাঙ্কিং সহ একাধিক গুরুত্বপূর্ণ পরিষেবা ব্যাহত হওয়ায় অসুবিধেয় পড়ছিলেন এলাকাবাসীরা। ইন্টারনেট পরিষেবা সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করতে রাজ্য তথ্যপ্রযুক্তি দফতরের উদ্যোগে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

সোমবার রাজ্যের তথ্য প্রযুক্তি বিভাগ ও BSNL-এর আধিকারিকরা জেলা প্রশাসকদের উপস্থিতিতে পিথরগড় জেলা পরিদর্শন করে যাবতীয় সমস্যা খতিয়ে দেখে। এরপরই সীমান্তবর্তী এলাকাগুলিতে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আধিকারিকদের সূত্রে খবর, উত্তরাখণ্ডের সীমান্তবর্তী এলাকায় প্রায় ১৯৭টি গ্রামে উন্নত ইন্টারনেট পরিষেবার প্রয়োজন। পরিদর্শন দলের অংশ হিসেবে সোমবার ধারচুলা যান ইউনিভার্সাল সার্ভিস বাধ্যবাধকতা তহবিলের (USOF) প্রশাসক হরি রঞ্জন রাও। সীমান্তের গ্রামগুলিতে ইন্টারনেট সংযোগ বাড়ানোর ওপর জোর দিয়েছেন তিনি।

ডিজিটাল ইন্ডিয়া-র যুগে দেশের প্রতিটি প্রান্তেই উন্নত ইন্টারনেট পরিষেবা থাকা একান্ত বাধ্যতামূলক। কিন্তু উত্তরাখণ্ডের পার্বত্য অঞ্চলের সীমান্তবর্তী গ্রামগুলিতে ঠিকমত পাওয়া যায় না ইন্টারনেট সংযোগ। ফলে বিভিন্ন পাবলিক ইউটিলিটি পরিষেবা সহ গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপ থেকে বঞ্চিত হন গ্রামবাসীরা। তার ওপরে প্রায়শই ভারী বৃষ্টিপাত সমস্যা আরও বাড়িয়ে তোলে।

BSNL ও জিও-র আশীর্বাদে এই সমস্যার সমাধান হতে চলেছে। সীমান্তবর্তী এলাকার অন্তর্গত প্রায় ১৪১ টি গ্রামে BSNL ও বাকি ৫৬ টি গ্রামে জিও-র দৌলতে ইন্টারনেট পরিষেবা পৌঁছে যাবে। এছাড়াও ভারত নেট-এর মাধ্যমেও দেশের বিভিন্ন গ্রামে ফাইবার অপটিক কেবল পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে যে কোনও গ্রামে অতি সহজেই নির্বিঘ্নে ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে। ডিজিটাল ইন্ডিয়া গঠনে আর এক ধাপ এগোতে এই পরিকল্পনার কোনও তুলনা নেই।