বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বছর শুরুতেই বড় চমক Jio-র! দেশের ১০০০ শহরে শীঘ্রই শুরু হতে চলেছে জিও-র 5G পরিষেবা

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২, ০৮:২১ পিএম | আপডেট: জানুয়ারি ২৫, ২০২২, ০২:২১ এএম

বছর শুরুতেই বড় চমক Jio-র! দেশের ১০০০ শহরে শীঘ্রই শুরু হতে চলেছে জিও-র 5G পরিষেবা
বছর শুরুতেই বড় চমক Jio-র! দেশের ১০০০ শহরে শীঘ্রই শুরু হতে চলেছে জিও-র 5G পরিষেবা

২০২২ অর্থাৎ চলতি বছরেই ভারতে শুরু হতে চলেছে 5G পরিষেবা। বিষয়টি নিয়ে টেলিকমিউনিকেশন বিভাগ ইতিমধ্যেই স্পষ্ট বার্তা দিয়ে জানিয়ে দিয়েছে যে, ২০২২ সালে দেশের ১৩টি বড় শহরে চালু হয়ে যাবে 5G পরিষেবা। দেশের নামকরা সরকারি ও বেসরকারি টেলিকম সংস্থাগুলি ইতিমধ্যেই সে প্রস্তুতিও শুরু করে দিয়েছে। Reliance Jio, Airtel এবং Vodafone-Idea র মতো টেলিকম সংস্থাগুলি 5 জি ট্রায়ালের কথাও ঘোষণা করেছে।

এর মধ্যেই এবার 5G পরিষেবা আরেকটি বড় ঘোষণা করে দিল জিও। সম্প্রতি সংস্থার তরফে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের প্রায় ১০০০টি শহরে 5G পরিষেবা দেওয়ার পরিকল্পনা করছে জিও। ইতিমধ্যে জিও-র 5G নেটওয়ার্ক হেলথকেয়ার এবং ইন্ডাস্ট্রিয়াল অটোমেশনের মতো উন্নত প্রযুক্তির জন্য ট্রায়ালও করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর মুকেশ ধীরুভাই আম্বানির তরফে বলা হয়েছে,  ‍‍`Reliance Jio প্ল্যাটফর্মের অধীনে দেশের ১০০০ শহরে 5G কভারেজের পরিকল্পনা করা হচ্ছে। এর জন্য হেলথকেয়ার এবং ইন্ডাস্ট্রিয়াল অটোমেশনের মতো উন্নত প্রযুক্তির জন্য 5G নেটওয়ার্ক পরীক্ষা করা হচ্ছে।‍‍` তবে কোন কোন শহরে এবং কবে থেকে এই পরিষেবা চালু করা হবে তা এখনও স্পষ্ট করব কিছু জানানো হয়নি।

পাশাপাশি অনলাইন শপিংয়ে নয়া দিশা আনতে এবং অনলাইন শপিং আরও সহজ করতে সংস্থার তরফে Jio Haptik চালিত কমার্শিয়াল কনভারসেশন প্ল্যাটফর্ম Jio Mart এবং WhatsAppও চালু করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।