সোমবার, ০৮ আগস্ট, ২০২২

অল্প ব্যবহারেই ল্যাপটপের ব্যাটারি লো হয়ে যাচ্ছে? মেনে চলুন এই টিপসগুলো

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১, ২০২২, ১১:৪৭ পিএম | আপডেট: আগস্ট ১, ২০২২, ১১:৪৭ পিএম

অল্প ব্যবহারেই ল্যাপটপের ব্যাটারি লো হয়ে যাচ্ছে? মেনে চলুন এই টিপসগুলো
অল্প ব্যবহারেই ল্যাপটপের ব্যাটারি লো হয়ে যাচ্ছে? মেনে চলুন এই টিপসগুলো

ব্যাটারি সেভার ব্যবহার করুন: মোবাইল হোক বা কম্পিউটার, ব্যাটারি সেভার মোড অন থাকলে ডিভাইস অস্থায়ীভাবে কিছু জিনিস (কম্পিউটারে অটোমেটিক ইমেইল, ক্যালেন্ডার সিঙ্ক, লাইভ টাইল আপডেট ইত্যাদি) বন্ধ করে দেয়। এতে ডিভাইসের শক্তি খরচ কমে, বদলে বাড়ে ব্যাটারির আয়ু। সেক্ষেত্রে ল্যাপটপ চার্জ না হওয়া পর্যন্ত সেটিকে চালু রাখতে সেটিংসে গিয়ে ব্যাটারি সেভার চালু করে নিন।

অ্যাক্টিভ পারফরম্যান্সের জন্য কম সময়কাল সিলেক্ট করুন: স্ক্রিন অন রাখার ক্ষেত্রে কম ড্যুরেশনের বিকল্প বেছে নিলে ল্যাপটপের ব্যাটারি অনেকক্ষণ স্থায়ী হবে। এই বিকল্পটি ব্যবহার করতে প্রথমে স্টার্ট (Start) মেনুতে যান এবং তারপরে সেটিংস (Settings)-এ ক্লিক করুন। পরবর্তী ধাপে সিস্টেম (System)> পাওয়ার (Power)> ব্যাটারি (Battery) অপশন বেছে নিন। এরপরে স্ক্রিন (Screen) এবং স্লিপ (Sleep) অপশন থেকে ‘টার্ন অফ মাই স্ক্রিন’ (Turn off my screen) সেটিং নির্বাচন করুন।

ডিসপ্লের ব্রাইটনেস কম রাখুন: এক্ষেত্রে প্রথমে স্টার্ট মেনু থেকে সেটিংসে যান। তারপর ডিসপ্লে (Display) অপশনে গিয়ে সিস্টেমে যান এবং তারপরে ব্রাইটনেস কমিয়ে দিন। এতে ব্যাটারি অনেকটাই সাশ্রয় হবে।

স্ক্রিন রিফ্রেশ রেট কমিয়ে রাখুন: হাই রিফ্রেশ রেট ডিভাইসের পারফরম্যান্স উন্নত করে বটে, কিন্তু এটি বেশি ব্যাটারি খরচ করে। সেক্ষেত্রে স্ক্রিন রিফ্রেশ রেট কমাতে স্টার্ট> সেটিংস> সিস্টেম> ডিসপ্লে অপশনে যান এবং অ্যাডভান্সড ডিসপ্লে (Advance Display) বিকল্পটি বেছে নিন। এছাড়া একই অপশন থেকে অ্যাপগুলির জন্য কাস্টম গ্রাফিক্স বিকল্প ব্যবহার করে পাওয়ার সেভিং (Power Saving) ফিচারটি ব্যাবহার করতে পারেন।