সোমবার, ০৮ আগস্ট, ২০২২

স্মার্টফোনের অ্যাপগুলি গোপনে আপনার লোকেশন ট্রাক করছে? জানুন এটি বন্ধ করার পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ১১:৪৫ পিএম | আপডেট: জুলাই ৬, ২০২২, ১১:৪৫ পিএম

স্মার্টফোনের অ্যাপগুলি গোপনে আপনার লোকেশন ট্রাক করছে? জানুন এটি বন্ধ করার পদ্ধতি
স্মার্টফোনের অ্যাপগুলি গোপনে আপনার লোকেশন ট্রাক করছে? জানুন এটি বন্ধ করার পদ্ধতি

গুগল ম্যাপস এর মতো অ্যাপগুলির ক্ষেত্রে ইউজারদের লোকেশন ডেটার অ্যাক্সেসের প্রয়োজন পড়ে নাহলে এই সকল অ্যাপগুলি যথাযথ পরিষেবা দিতে পারবে না। কিন্তু এগুলো ছাড়াও এমন অনেক সোশ্যাল মিডিয়া অ্যাপ আছে যেগুলি গ্রাহকদের লোকেশন ডেটা বিনা প্রয়োজনেই ট্র্যাক করে

অর্থাৎ, উবের এবং ওলা- র মত রাইডশেয়ারিং অ্যাপগুলিকে ইউজারদের লোকেশন ট্র্যাক করতেই হবে, নইলে ড্রাইভাররা ঠিক জায়গায় আসতে পারবেন না। কিন্তু অনেক সময় দেখা যায় যে যখন ব্যবহারকারীরা কোনো রাইড বুক করেননি, তখনও এই অ্যাপগুলি গ্রাহকদের লোকেশন ডেটা ট্র্যাক করতে থাকে, সেটা ঠিক নয়। আবার, নেটফ্লিক্স এবং প্রাইম ভিডিওর মত ভিডিও স্ট্রিমিং অ্যাপ্লিকেশনগুলিকেও অনেক সময় ইউজারদের ডেটা ট্র্যাক করতে দেখা যায়। কিন্তু এই app গুলির কোনো প্রয়োজন নেই।

Android-এর লোকেশন ডেটা অ্যাক্সেস করা বন্ধ করবেন যেভাবে-
প্রথমে “সেটিংস” (Settings)-এ যান। সেখানে “অ্যাপস অ্যান্ড নোটিফিকেশনস” (Apps & Notifications) অপশনে ক্লিক করুন। তারপর “অ্যাপ পারমিশনস” (App Permission)-এ ক্লিক করুন। এখানেই নীচে স্ক্রোল করে “লোকেশন” (Location) অপশনটিকে খুঁজে নিন এবং এটিতে ক্লিক করুন।

এখান থেকে আপনি খুব সহজেই জেনে যেতে পারবেন যে আপনার অ্যান্ড্রয়েড ফোনে মজুত থাকা কোন কোন অ্যাপগুলি লোকেশন ডেটা ট্র্যাক করছে। আর আপনি চাইলে এই পদ্ধতিতে যেকোনো অ্যাপকে লোকেশন ডেটা ট্র্যাক করা বন্ধ করে দিতে পারবেন, আবার চাইলে কোনো অ্যাপ্লিকেশনকে লোকেশন ট্র্যাক করার অ্যাক্সেসও দিতে পারবেন।