শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

Whatsapp এ এটি অন থাকলে হতে পারে ফোন হ্যাক! কি করণীয়? জানুন

সৌভিক বেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ১১:৪৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৫:৪৭ এএম

Whatsapp এ এটি অন থাকলে হতে পারে ফোন হ্যাক! কি করণীয়? জানুন
Whatsapp এ এটি অন থাকলে হতে পারে ফোন হ্যাক! কি করণীয়? জানুন

Meta মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির প্রয়োজনীয়তা কতটা তা আমরা সকলেই জানি। নিত্যদিনের হাজারো চ্যাটের ভিড়ে এই প্ল্যাটফর্ম মারফত ছবি, অডিও ইত্যাদি নানাবিধ ফাইল শেয়ার করা হয়। আর এত পরিমান ব্যবহারের জেরে বর্তমান সময়ে অ্যাপটিকে হাতিয়ার করে দুর্বৃত্তরা ইউজারদেরকে সাইবার জালিয়াতির ফাঁদে ফেলার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যার মধ্যে অন্যতম একটি হল জিআইএফ (GIF) ফাইলের মাধ্যমে হ্যাকিং।

বহু ইউজাররাই তাদের হোয়াটসঅ্যাপ সেটিংস-এ মিডিয়া অটো-ডাউনলোড অপশনটিকে অন করে রাখেন। এর ফলে ফোনে যদি ইন্টারনেট কানেকশন অন থাকে, তাহলে কোনো নতুন মিডিয়া ফাইল (অডিও, ভিডিও এবং জিআইএফ) আসা মাত্রই তা নিজে নিজেই ডাউনলোড হয়ে যায়। আর এর মাধ্যমেই শুরু হয় হ্যাকারদের আসল খেলা, যার ফলে ব্যবহারকারীদের ভয়ঙ্কর রকমের সাইবার জালিয়াতির সম্মুখীন হতে হয়। তাই ইউজারদের এই বিষয়টির সম্পর্কে সতর্ক থাকতে হবে।

Media Auto-Download অপশনটিকে অন করে রাখলে কোনো অচেনা ব্যক্তি যদি ইমেজ, ভিডিও, কিংবা জিআইএফ ফাইল সেন্ড করে, তাহলে তা স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়ে যাবে, যার জেরে ইউজাররা ভয়ঙ্কর রকমের বিপদের সম্মুখীন হতে পারেন। তাই হ্যাকিং থেকে রক্ষা করতে চাইলে ব্যবহারকারীদেরকে এই অপশনটি অবশ্যই টার্ন অফ করে রাখতে হবে।