শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দ্রুত মোবাইলের ব্যাটারি শেষ হয়ে যাচ্ছে? রইল দীর্ঘক্ষণ চালানোর কিছু ট্রিকস

সৌভিক বেজ

প্রকাশিত: মে ৩১, ২০২২, ১১:৪২ পিএম | আপডেট: জুন ১, ২০২২, ০৫:৪২ এএম

দ্রুত মোবাইলের ব্যাটারি শেষ হয়ে যাচ্ছে? রইল দীর্ঘক্ষণ চালানোর কিছু ট্রিকস
দ্রুত মোবাইলের ব্যাটারি শেষ হয়ে যাচ্ছে? রইল দীর্ঘক্ষণ চালানোর কিছু ট্রিকস

বাইরে বেরোলে মোবাইলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস, এটি যেমন যোগাযোগ করার জন্য কাজে লাগে তেমনই আরো অনেক কাজে সাহায্য করে। আপনার কাজ থেকে ভ্রমন সব জায়গা তেই সারাদিন সাহায্য করে। কিন্তু এখানে সমস্যা হলো অন্যান্য ইলেকট্রনিক্সের জিনিসের মতো, মোবাইলের ব্যাটারিগুলিও সময়ের সঙ্গে সঙ্গে নষ্ট হয়ে যায় এবং কখনও কখনও দ্রুত শেষ হওয়ার মত সমস্যা দেখা দেয়। কিন্তু তারপরও আপনি কিছু সহজ পদ্ধতি অবলম্বন করে আপনার ফোনের ব্যাটারির আয়ু কিছুটা হলেও বাড়াতে পারবেন। রইল তার কিছু টিপস-

সর্বপ্রথম ডিসপ্লের যত্ন নিন- ল্যাপটপ বা মোবাইল এইসব জিনিসের ক্ষেত্রে আপনি যদি আপনার ব্যাটারি খরচ কমাতে চান, সেক্ষেত্রে মোবাইলের ব্রাইটনেস মাঝারি থেকে কম এর দিকে রাখুন। কিন্তু খেয়াল রাখবেন এটি এত কম রাখবেন না যে এটি আপনার চোখের ক্ষতি হয়।

ব্যাটারি সেভার অপশন ব্যাবহার করুন- মোবাইল এর ব্যাটারি সেভার বলে একটি অপশন আছে যেটি একটি নির্দিষ্ট সীমার নীচে পৌছালেই স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়। সেটি চালু রাখুন তাতে করে অপ্রয়োজনীয় ব্যাটারি খরচ কমবে।

ব্লুটুথ/ওয়াইফাই বন্ধ রাখুন- যখন মোবাইলে ব্লুটুথ এবং ওয়াইফাই প্রয়োজন হয় না, তখন এটি বন্ধ রাখুন। নাহলে এটি বিনা কারণে বেশি ব্যাটারি কনজিউম করবে।

মোবাইলের ক্ষেত্রে সবসময় আসল চার্জার ব্যবহার করুন- শুধু মোবাইল নয় অন্যান্য যে কোনো ডিভাইসেই তার আসল চার্জারটি ব্যাবহার করুন। মোবাইলের ব্যাটারির আয়ু বাড়াতে বা নিরাপদ রাখতে সবসময় সঠিক ও আসল চার্জার ব্যবহার করাই উচিত।