শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আপনার মোবাইলের রেডিয়েশন কি শরীরে ক্ষতি করছে! কিভাবে বুঝবেন? জানুন

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১১, ২০২২, ০৯:৪৩ পিএম | আপডেট: জুন ১২, ২০২২, ০৩:৪৩ এএম

আপনার মোবাইলের রেডিয়েশন কি শরীরে ক্ষতি করছে! কিভাবে বুঝবেন? জানুন
আপনার মোবাইলের রেডিয়েশন কি শরীরে ক্ষতি করছে! কিভাবে বুঝবেন? জানুন

আমরা স্মার্টফোন কিনতে গিয়ে ক্যামেরা কত মেগাপিক্সেলের, ইন্টারনাল মেমোরি কত জিবি, কিংবা ব্যাটারি ব্যাকআপ কত ঘণ্টার এই সমস্ত তথ্য ক্রেতারা জেনে থাকেন। কিন্তু যে ফোনটি কিনছেন তার রেডিয়েশন লেভেল কত, তা অধিকাংশ মানুষ জানতে চান না। যদিও স্মার্টফোন কেনার ক্ষেত্রে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলো রেডিয়েশন লেভেল।

একটি ডিভাইসের একে অপরের সাথে সংযোগ স্থাপনের জন্য একটি নেটওয়ার্কের প্রয়োজন হয়। মোবাইল ফোনের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য থাকবে। তাই স্মার্টফোনের নেটওয়ার্কের জন্য টেলিকম সংস্থাগুলি প্রয়োজন অনুযায়ী বিভিন্ন এলাকায় টাওয়ার বসায়। নেটওয়ার্কের ক্ষেত্রে বিকিরণ অর্থাৎ রেডিয়েশন দুই ধরনের হয় – প্রথমটি টাওয়ারের রেডিয়েশন এবং দ্বিতীয়টি মোবাইলের রেডিয়েশন। আমরা টাওয়ার এর রেডিয়েশন না জানতে পারলেও মোবাইলের টা জানতে পারি।

আপনি যে মোবাইল ফোনটি ব্যবহার করছেন, সেটির রেডিয়েশনের মাত্রা আপনার জেনে রাখা খুব দরকার। এর জন্য আপনাকে আপনার ফোন থেকে *#০৭# ডায়াল করতে হবে। এই নম্বরে ডায়াল করলেই মোবাইলের স্ক্রিনে চলে আসবে রেডিয়েশন সংক্রান্ত সমস্ত তথ্য। 

অনেকেই হয়তো জানেন না মোবাইল রেডিয়েশন ব্রেইন ক্যান্সার, চোখের সমস্যা, মানসিক চাপ বৃদ্ধি, নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডার, হার্ট অ্যাটাকের মতো মারাত্মক রোগের সৃষ্টি হতে পারে।