বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

Paytm এ KYC ও আধার লিঙ্ক করতে চান? করে নিন নিজেই, রইল পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২, ১১:২৪ পিএম | আপডেট: জুলাই ১৬, ২০২২, ০৫:২৪ এএম

Paytm এ KYC ও আধার লিঙ্ক করতে চান? করে নিন নিজেই, রইল পদ্ধতি
Paytm এ KYC ও আধার লিঙ্ক করতে চান? করে নিন নিজেই, রইল পদ্ধতি

এখনকার দিনে Paytm অ্যাপের সাথে পরিচিত নন এমন মানুষ হয়তো খুব কমই রয়েছেন। কাউকে অর্থ প্রেরণ থেকে শুরু করে ইউটিলিটি বিল জমাকরণ পর্যন্ত অপরাপর বহু ক্ষেত্রে সফল এবং নিরাপদ আর্থিক লেনদেনের জন্য আমরা এই Paytm অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকি।

এক্ষেত্রে জেনে রাখা ভালো যে পেটিএম ভারতের রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত অ্যাপ্লিকেশন। তাই গ্রাহকদের চিহ্নিত এবং যাচাই করতে পেটিএম অ্যাপে আধার লিঙ্ক করা আবশ্যক। নিজেই কিভাবে করবেন এই কাজটি তা বিস্তারিত জানানো হলো।

Paytm অ্যাপে আধার লিঙ্ক করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন: এজন্য সবার প্রথমে নিজের স্মার্টফোনে Paytm অ্যাপ ওপেন করুন। এবার স্ক্রিনের লেফট কর্ণারে উপস্থিত প্রোফাইল আইকনে ক্লিক করুন। ‘Profile’ -এ ট্যাপ করার পর স্ক্রল করে নীচে আধার কার্ডের অপশনে পৌঁছে যান। এবার নিজের ১২ -অঙ্কের আধার নম্বর দিন। এরপর ভেরিফিকেশন বা যাচাইয়ের ৪৮ ঘন্টার মধ্যে আধার নম্বর আপনার Paytm প্রোফাইলে লিঙ্ক হয়ে যাবে।

যেভাবে অ্যাপ্লিকেশনে KYC প্রক্রিয়া সম্পন্ন করবেন: এর জন্য প্রথমেই ডিভাইসে Paytm অ্যাপ ওপেন করুন। প্রোফাইল আইকনে ক্লিক করুন। তারপর স্ক্রল করে নীচে যান এবং ’24X7 Help & Support’ সেকশনে পৌঁছে যান। পুনরায় স্ক্রল করে নীচে যান এবং তার পরে ‘Paytm KYC’ অপশনে ট্যাপ করুন। এবার ‘Chat with us’ অপশনটি বেছে বেছে নিন। ‘I want to complete my KYC’ বিকল্প দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। এরপর ‘Video KYC’ মেথড বেছে নিতে হবে।

এখন নিজের ১২ -অঙ্কের আধার নম্বর দাখিল করুন। এর সাথে আবেদনকারীকে নিজের আধার কার্ডের সাথে রেজিস্টার্ড বা সংযুক্ত মোবাইল নম্বর এন্টার করতে হবে। এবারে আপনি নিজের বৈধ ফোন নম্বরে একটি ওটিপি (OTP) পেয়ে যাবেন। এখন সেই নাম্বারটি এন্টার করুন। নিজের পরিচয় বা আইডেন্টিটি প্রমাণ করতে video chat প্রক্রিয়া সমাপ্ত করুন। এজন্য ভিডিও চ্যাট চলাকালীন আপনাকে নিজের প্যান কার্ড (PAN Card) সহ ক্যামেরার সামনে উপস্থিত হতে হবে। সেই ভিডিওটি যাচাইয়ের পর পেটিএম আবেদনকারীর আইডেন্টিটি নিশ্চিত করবে। এরপর অ্যাপে আবেদনকারীর KYC সম্পন্ন হয়ে যাবে।