শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

Whatsapp এ এবার রিকভার করা যাবে ডিলিট করা মেসেজও, কিন্তু কিভাবে? জানুন

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ২২, ২০২২, ১১:৪৭ পিএম | আপডেট: আগস্ট ২৩, ২০২২, ০৫:৪৭ এএম

Whatsapp এ এবার রিকভার করা যাবে ডিলিট করা মেসেজও, কিন্তু কিভাবে? জানুন
Whatsapp এ এবার রিকভার করা যাবে ডিলিট করা মেসেজও, কিন্তু কিভাবে? জানুন

WhatsApp ছাড়া বর্তমান ডিজিটাল যুগের বাসিন্দাদের জীবন এককথায় অচল বললেই চলে। যে কারণে এই সংস্থাকে নিত্যনতুন ফিচার ও আপডেট নিয়ে আসতে হয়। এবার চলে এলো আরও এক আপডেট। যেখানে পুনরুদ্ধার করা যাবে ডিলিট করা মেসেজও।

এতদিন পর্যন্ত ডিলিট করা মেসেজকে ফিরিয়ে আনার কোনো উপায় যে ছিল না তা নয়। কিন্তু এর জন্য ব্যবহারকারীদেরকে মূলত থার্ড-পার্টি অ্যাপ ইন্সটল করতে হতো। কারণ হোয়াটসঅ্যাপের নিজস্ব এমন কোনো ফিচার ছিল না যার সাহায্যে ইউজাররা চাইলেই তাদের ডিলিট করে ফেলা মেসেজ পুনরায় পড়ার সুযোগ পাবেন। কিন্তু এখন যা ছিল না তা বাস্তব হওয়ার সময়।

হোয়াটসঅ্যাপে মেসেজ ডিলিট করার জন্য দুটি অপশন ব্যবহৃত হয়, একটি হল ‘ডিলিট ফর মি’ (Delete for me) এবং অপরটি ‘ডিলিট ফর এভরিওয়ান’ (Delete for everyone)। ‘ডিলিট ফর মি’ অপশনটি টাচ করলে মেসেজটি সংশ্লিষ্ট ইউজারের চ্যাট থেকে মুছে যায়। আর ‘ডিলিট ফর এভরিওয়ান’ সিলেক্ট করলে মেসেজটি রিসিভার এবং সেন্ডার উভয়ের চ্যাট থেকেই ডিলিট হয়ে যায়। 

এখন জানা যাচ্ছে যে, যদি ইউজাররা ভুলবশত কোনো মেসেজ সেন্ড করার পর তা ‘ডিলিট ফর মি’ অপশনটি ব্যবহার করে ডিলিট করেন, তাহলে আসন্ন ফিচারটির মারফত সেই মেসেজটিকে পুনরুদ্ধার করার জন্য হোয়াটসঅ্যাপ ইউজারদের একটি ‘আনডু’ (Undo) বাটন প্রোভাইড করবে। এতে মেসেজটি পুনরায় চ্যাটে উপস্থিত হবে।