শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

Whatsapp ব্যাবহার করেন তো? সাবধান! এই ভুলগুলি করলে Ban হতে পারে আপনার Account

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ২, ২০২২, ১১:৩৯ পিএম | আপডেট: জুন ৩, ২০২২, ০৫:৩৯ এএম

Whatsapp ব্যাবহার করেন তো? সাবধান! এই ভুলগুলি করলে Ban হতে পারে আপনার Account
Whatsapp ব্যাবহার করেন তো? সাবধান! এই ভুলগুলি করলে Ban হতে পারে আপনার Account

Meta সংস্থাধীন একটি জনপ্রিয় মেসেজিং app হলো whatsapp। প্রায় সমস্ত মানুষই কমবেশি এটি ব্যবহার করে থাকেন। সেই কারণেই গ্রাহকদের আরও বেশি সিকিউরিটি দেওয়ার জন্য কোম্পানির তরফ থেকে নতুন কিছু সিকিউরিটি পলিসি যোগ করা যায়। যার ফলে চলতি মাসেই ব্যান করা হয়েছে প্রায় ১৬ লক্ষ account।

সংস্থার তরফে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী যে ১৬ লাখ অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে তার মধ্যে সবই ভারতীয় ব্যাবহারকারির অ্যাকাউন্ট ছিল। রিপোর্টে শুধুমাত্র April মাসেই ওই অ্যাকাউন্টগুলি বন্ধ করা হয়েছে। এর আগেও আরও অনেক account ban করা হয়েছিল নানান কারণে। সে সকল account বন্ধ হয় তার মধ্যে ১২২ টি অ্যাকাউন্টের বিরুদ্ধে অন্য ব্যবহারকারীরা অভিযোগ করেছিলেন। সেগুলি বিস্তারিত ভাবে খতিয়ে দেখে তবেই ওই অ্যাকাউন্টগুলি বন্ধ করা হয়েছে। 

Meta-র পক্ষ থেকে দেওয়া বিবৃতি অনুযায়ী কোনও অ্যাকাউন্ট যখন পুরোপুরি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়ার আগে সেই অ্যাকাউন্টটি ভালোভাবে খতিয়ে দেখা হয়। বিস্তারিত দেখা হয় তারা কি ধরনের খারাপ কাজ করছে। যদি দেখা যায় এমন কিছু করেছে তা খুবই ক্ষতিকর তবে তার অ্যাকাউন্ট ব্যান করার সিদ্ধান্ত নেওয়া হয়। তাদের বক্তব্য খারাপ কাজ ঘটে যাওয়ার পর ওই অ্যাকাউন্ট বন্ধ করার থেকে তার আগে অ্যাকাউন্টগুলি বন্ধ করে দিলে সেই অপরাধমূলক বা খারাপ কাজ হয়তো আটকানো সম্ভব হবে। তাই এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সংস্থা জানাচ্ছে কোনো রিপোর্ট জমা পড়লে বা এমন কোনো খারাপ এক্টিভিটি নজরে এলে সেটি খুব গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়। তাদের পুরো টিম অ্যাডভান্সড মেশিন লার্নিং ব্যবহার করে। যে কারণে ভুল হওয়ার সম্ভাবনা খুবই কম এবং কোনও অ্যাকাউন্ট চিহ্নিত করা হলে অতি দ্রুত তা ব্যান করা হয়। সপ্তাহের ৭ দিন ২৪ ঘণ্টা তাদের এই কাজ চলে। ফলে যে কোনো অপরাধমূলক কাজ নজরে এলেই তা রিপোর্ট করবেন। এবং সমস্ত গাইডলাইন মেনে তবেই whatsapp ব্যাবহার করবেন।