মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

এবার হোয়াটসঅ্যাপ এই শেয়ার করতে পারবেন ২ জিবি পর্যন্ত ফাইল, কিভাবে? জানুন সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২, ০২:৪৮ পিএম | আপডেট: মার্চ ২৯, ২০২২, ০৮:৪৮ পিএম

এবার হোয়াটসঅ্যাপ এই শেয়ার করতে পারবেন ২ জিবি পর্যন্ত ফাইল, কিভাবে? জানুন সহজ পদ্ধতি
এবার হোয়াটসঅ্যাপ এই শেয়ার করতে পারবেন ২ জিবি পর্যন্ত ফাইল, কিভাবে? জানুন সহজ পদ্ধতি

ইন্টারনেটের যুগে অত্যন্ত প্রয়োজনীয় যে অ্যাপটি সেটি হল হোয়াটসঅ্যাপ। সকলের কাছেই জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। এর মাধ্যমেই লক্ষ লক্ষ ব্যবহারকারী তাদের বন্ধু এবং পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ রাখতে পারে, ছবি-ভিডিও ও নানান বার্তা পাঠাতে পারে তারা। সেই সঙ্গে এখন অফিসের কাজ থেকে আড্ডা সব কিছুই হয়ে থাকে WhatsApp এর সাহায্যেই। এর ইউজারদের আরও ভাল অভিজ্ঞতা দেওয়ার জন্য রোজই নিত্যনতুন ফিচার যোগ কর্ছে মেটা অধীনস্থ এই মেসেজিং অ্যাপটি।

এছাড়া আরও পরিচিত যে অ্যাপগুলি আছে যেমন টেলিগ্রাম, স্ন্যাপচ্যাট সহ একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সঙ্গে প্রতিযোগিতা তো চলছেই। যে জায়গায় নিজেকে অনেকটা এগিয়েও রেখেছে এই জনপ্রিয় মাধ্যম  WhatsApp। কিন্তু এই অ্যাপ এ ১০০ এমবি এর বেশি ফাইল শেয়ার করা যেত না, সম্প্রতি এই মেসেজিং অ্যাপ ইউজারদের জন্য আবার নতুন ফিচার আনতে চলেছে। এর সাহায্যে ২ জিবি পর্যন্ত বড় মিডিয়া ফাইল পাঠানো সম্ভব হবে। ios এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসের জন্যই এই নতুন আপডেট নিয়ে আসতে চলেছে WhatsApp। সুত্র মারফত জানা যাচ্ছে যে বর্তমানে এই ফিচার বিটা পর্যায়ে রয়েছে তবে খুব শীঘ্রই সামনে আনতে চলেছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ।

WaBetaInfo এর রিপোর্ট থেকে জানা যাচ্ছে আর্জেন্টিনার বিটা ইউজাররা এই নতুন সুবিধাটি ইতিমধ্যেই তাদের অ্যাপে পেতে শুরু করেছেন। বিশ্বের অন্যান্য দেশে কবে হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার চালু হতে শুরু হবে সেই প্রসঙ্গে এখনও কিছু জানা যায়নি। যারা এই ধরনের অ্যাপ ব্যবহার করেন তারা জানেন সোশ্যাল মিডিয়ায় যে কোন ফাইল পাঠানোর ক্ষেত্রে নির্দিষ্ট একটি সাইজ থাকে তার চেয়ে বড় সাইজের ফাইল আমরা চাইলেও সেন্ড করতে পারিনা। সেটি কম্প্রেস করে ছোটো সাইজ করে পাথান্ম গেলেও সেক্ষেত্রে অনেক সময় ছবির কোয়ালিটি আগের মত থাকে না।

এই সকল ক্ষেত্রে ২জিবি পর্যন্ত মিডিয়া ফাইল Whatsapp এর মাধ্যমে শেয়ারিংয়ের সুবিধা চালু হলে তাতে উপকৃত হবে এর কোটি কোটি ইউজাররা। নতুন এই ফিচার চালু হলে অনায়াসেই ২ জিবি পর্যন্ত মিডিয়া ফাইল পাঠিয়ে দিতে পারবেন WhatsApp এই। যে ক্ষেত্রে প্রয়োজন পড়বে না কোন থার্ড পার্টি অ্যাপ বা ড্রাইভ এর। আপনাকে আর মিডিয়া ফাইল কাটছাঁট করে ছোটো করতেও হবে না। কবে আসছে নয়া এই ফিচার তার জন্য অধীর আগ্রহে অপেক্ষারত এর ইউজাররা।