রবিবার, ০২ অক্টোবর, ২০২২

Laptop চালু করে হাতে নিয়ে ঘোরাঘুরি করেন? হতে পারে এই সকল সমস্যা

সৌভিক বেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২, ১১:৪৮ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২, ১১:৪৮ পিএম

Laptop চালু করে হাতে নিয়ে ঘোরাঘুরি করেন? হতে পারে এই সকল সমস্যা
Laptop চালু করে হাতে নিয়ে ঘোরাঘুরি করেন? হতে পারে এই সকল সমস্যা

যারা ব্যাবহার করেন তারা জানেন যে ল্যাপটপ হল অনেকটা মোবাইল ফোনের মতো, চালু থাকা অবস্থাতেও সেটা নিয়ে ঘোরাঘুরি করা যায় সহজেই। কিন্তু এর ফলে মেশিন স্লো হয়ে যাওয়া, হ্যাং করে যাওয়া এই ধরণের সমস্যা দেখা দিতে পারে।

আসলে মোবাইল ফোন তৈরিই হয়েছে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে নানা কাজ করার জন্য। ল্যাপটপ কিন্তু আসলে এভাবে ব্যাবহার হয়না। জায়গা বাঁচানো ছাড়া ডেস্কটপের সঙ্গে এর খুব বেশি কিছু অমিল নেই। তাই চালু থাকা অবস্থায় ল্যাপটপ নিয়ে ঘোরাঘুরি করলে এর যন্ত্রাংশে চাপ পড়বেই। দীর্ঘ দিন ধরে এমনটা চলতে থাকলে মেশিন একেবারে নষ্ট হয়েও যেতে পারে।

ল্যাপটপের সব থেকে দরকারি এবং দুর্বল অংশ হল এর স্ক্রিন। স্ক্রিনে চোখ না রেখে একটা কাজও করা সম্ভব নয়। কিন্তু ভাঁজ করা যায় বলেই এর স্ক্রিনের জোড় খুব একটা পোক্ত হয় না, লক্ষ্য করলে দেখা যাবে যে খুব জোরে টাইপ করলেও অনেক সময়েও ল্যাপটপের স্ক্রিন কাঁপে, চালু থাকা ল্যাপটপ হাতে নিয়ে হাঁটাহাঁটির সময়েও এই ব্যাপারটা ঘটতে পারে। এরকম চলতে থাকলে এক সময়ে স্ক্রিন কাজ করা বন্ধ করে দিতে পারে।

চালু থাকা অবস্থায় ল্যাপটপ নিয়ে হাঁটাহাঁটি করতে গিয়ে এর স্ক্রিন ভেঙেও যেতে পারে। সে রকম হলে এর হার্ড ডিস্কও ক্র্যাক করবে, আর তার ফলে ল্যাপটপ থেকে আমাদের দরকারের সব ডেটা নষ্ট হয়ে যেতে পারে।