বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

অনলাইনে টাকা লেনদেনের ক্ষেত্রে আর লাগবে না ইন্টারনেট বা পিন! কীভাবে? রইল পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৫:৪৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১০:২৩ এএম

অনলাইনে টাকা লেনদেনের ক্ষেত্রে আর লাগবে না ইন্টারনেট বা পিন! কীভাবে? রইল পদ্ধতি
অনলাইনে টাকা লেনদেনের ক্ষেত্রে আর লাগবে না ইন্টারনেট বা পিন! কীভাবে? রইল পদ্ধতি

বর্তমান সময়ে দাঁড়িয়ে ডিজিটাল বা অনলাইন পেমেন্টের দিকেই জনসাধারণের ঝোঁক বাড়ছে। ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বড় সুবিধা হল হাতে নগদ টাকা না থাকলেও চলে। ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং অথবা UPI পেমেন্টের মাধ্যমেই রাস্তা-ঘাট বা বাজারে লেনদেন সম্ভব। তাই ইদানীং ডিজিটাল পেমেন্ট ক্রমশই বেড়ে চলেছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের বড় অংশের মানুষ এখন আর্থিক লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করছেন। ইউপিআই মাধ্যমে টাকা লেনদেন করার ক্ষেত্রে ঝামেলা সবচেয়ে কম থাকার কারণে এর ব্যবহার ব্যাপক। বর্তমানে ইউপিআই মাধ্যমে টাকা লেনদেন করার ক্ষেত্রে সবচেয়ে জরুরি যেগুলি তা হল ইন্টারনেট, ইউপিআই অ্যাকাউন্ট, পিন ইত্যাদি। তবে এবার এমন পদ্ধতি এসেছে যাতে টাকা লেনদেনের জন্য ইন্টারনেট এবং পিনের প্রয়োজন হবে না।

এবার থেকে ২০০ টাকার কমে আর্থিক লেনদেনের জন্য ইন্টারনেটের প্রয়োজন অথবা পিন কোন কিচ্ছু দিতে হবে না ব্যবহারকারীদের। সম্প্রতি UPI Lite নামে একটি ওয়ালেট লঞ্চ করা হয়েছে। এটি হলো ডিজিটাল ওয়ালেট। ডিভাইসের মধ্যে সেভ থাকার জন্য এই ওয়ালেট মারফত টাকা লেনদেন করার ক্ষেত্রে ইন্টারনেট লাগে না। টাকা ট্রান্সফার করার সঙ্গে সঙ্গে অপর প্রান্তের গ্রহণকারীর অ্যাকাউন্টে তা পৌঁছে যায়। তবে পেমেন্ট করার সময় ইন্টারনেটের প্রয়োজন না হলেও টাকা ওয়ালেটে ভরার সময় ইন্টারনেট প্রয়োজন হয়।

এই ইউপিআই লাইট ব্যবহার করে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে। অন্যদিকে ওয়ালেটে রাখা যাবে সর্বোচ্চ ২০০০ টাকা। BHIM অ্যাপের সঙ্গে UPI Lite সংযুক্ত করা হয়েছে।এর পাশাপাশি ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মাধ্যমেও পেমেন্ট করার ব্যবস্থা আনতে চলেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অন ইন্ডিয়া। 

খুচরো লেনদেনকে আরো সহজ করার জন্য এই ব্যবস্থা এনেছে NPCI। আপাতত কানারা ব্যাঙ্ক, HDFC ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং উৎকর্ষ স্মল ফিনান্স ব্যাঙ্কের গ্রাহকরা এই পরিষেবা পাবেন বলে জানা যাচ্ছে।