শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মিসড কলের মাধ্যমে করুন UPI পেমেন্ট, কিভাবে করবেন? জেনে নিন সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ২৪, ২০২২, ০৩:০৩ পিএম | আপডেট: মার্চ ২৪, ২০২২, ০৯:০৩ পিএম

মিসড কলের মাধ্যমে করুন UPI পেমেন্ট, কিভাবে করবেন? জেনে নিন সহজ পদ্ধতি
মিসড কলের মাধ্যমে করুন UPI পেমেন্ট, কিভাবে করবেন? জেনে নিন সহজ পদ্ধতি

বেশ কিছুদিন আগেই পেমেন্ট এর জন্য ১২৩পে নিয়ে এসেছে রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইন্টারনেট কানেকশন ছাড়াই যে কোনও ফিচার ফোন ব্যবহার করে ইউপিআই পেমেন্টে করতে পাড়া যাবে এই বাবস্থায়। এই মুহূর্তে যদিও শুধুমাত্র স্মার্টফোন থেকেই ইউপিআই ব্যবহার করা যাচ্ছে কিন্তু আগে *৯৯# নম্বর ডায়াল করেও একইভাবে এই পেমেন্ট পরিষেবা ব্যবহার করা যেত।

যদিও আমাদের দেশের অনেক মানুষ এখন স্মার্টফোন ব্যবহার করেন তাও প্রায় ৪০ কোটি গ্রাহক এখনও ফিচার ফোন ব্যবহার করে চলেছেন। আর এই এতো সংখ্যক ফিচার ফোন ব্যবহারকারীদের ডিজিটাল পেমেন্টের সুবিধা পৌঁছে দিতেই এবার ইউপিআই ১২৩পে নিয়ে এসেছে রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যে কোনও ফিচার ফোনে কোনও অ্যাপ ছাড়াও শুধুমাত্র মিসড কল, আইভিআর ও প্রক্সিমিটি সাউন্ড বেসড পেমেন্ট করা সম্ভব হবে।

এবার সমস্যা হল অনেকেই এখনও জানেন না মিসড কলের মাধ্যমে ইউপিআই পেমেন্ট করার পদ্ধতিটি? তার জন্য এই জন্য নীচের ধাপগুলি অনুসরণ করুন। তাহলে সহজেই ইন্টারনেট কানেকশন ছাড়াই ইউপিআই পেমেন্ট করতে পারবেন।

ধাপ ১। যাকে পেমেন্ট করবেন সেই দোকানদার আপনাকে একটি নম্বর দেবেন, সেই নম্বরে প্রথমে মিসড কল দিন।

ধাপ ২। এবার আপনার ফোনে একটি আইভিআর কল আসবে। সেই কল-এ বলা হবে আপনি কত টাকা পেমেন্ট করতে চান, এবার আপনি যে টাকা পাঠাতে চান তা লিখে নিশ্চিত করুন।

ধাপ ৩। এখন আপনি যে পরিমাণ টাকা পাঠাতে চান তা নম্বর প্যাডে টাইপ করে দিন।

ধাপ ৪। তারপর আপনাকে ইউপি আই পিন ডায়েল করতে বলা হবে এখন নম্বর প্যাডে ইউপিআই পিন ডায়াল করলেই টাকা ট্রান্সফার হয়ে যাবে।

এই ১২৩পে ফিচার ব্যবহার করে যে কোনও আর্থিক লেনদেন ছাড়াও ফাস্ট ট্যাগ রিচার্জ করতে পারবেন। এছাড়াও বিভিন্ন রকমের বিল পেমেন্ট করা যাবে। চাইলে নিজের ইউপিআই অ্যাকাউন্টের পিন বদল করার অপশন ও দেওয়া আছে এই ১২৩পে তে। ১২৩পে এর সাপোর্টের জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া একটি ২৪ ঘণ্টা একটি হেল্পলাইন চালু করেছে। আপনি পেমেন্ট করতে গিয়ে যদি কোন রকম সমস্যার সম্মুখীন হন তাহলে এনপিসিআই ওয়েবসাইট অথবা ১৪৪৩১ ও ১৮০০ ৮৯১ ৩৩৩৩ নম্বরে ফোন করে জানাতে পারবেন আপনার সমস্যা ও অভিযোগ।