বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

বাড়িতে বসে অনলাইনেই করে ফেলুন ভোটার কার্ডের নাম পরিবর্তন, কিভাবে? রইল পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৬, ২০২২, ১১:৫৫ পিএম | আপডেট: জুন ১৬, ২০২২, ১১:৫৫ পিএম

বাড়িতে বসে অনলাইনেই করে ফেলুন ভোটার কার্ডের নাম পরিবর্তন, কিভাবে? রইল পদ্ধতি
বাড়িতে বসে অনলাইনেই করে ফেলুন ভোটার কার্ডের নাম পরিবর্তন, কিভাবে? রইল পদ্ধতি

ভোটার কার্ড একটি অতি গুরুত্বপূর্ণ পরিচয় পত্র যা নাগরিকত্বের প্রমাণপত্র হিসাবেও বিবেচিত হয়। কোনো ভারতীয় নাগরিকের সচিত্র পরিচয়পত্র হল এই ভোটার কার্ড। ভারতীয় সংবিধানের আইন অনুযায়ী, ১৮ বছর বয়স পেরোলেই দেশের নাগরিকরা ভোটাধিকার পেতে সক্ষম হন। তাই ১৮ বছর বয়স হলেই সবাই ভোটার কার্ড এর জন্য আবেদন করতে পারেন।

কিন্তু নাগরিকত্বের এই প্রমাণপত্রে অনেকসময় নাম ভুল এসে যায় বা কেউ যদি নাম পরিবর্তন করতে চান, তাহলে কী করতে হবে? চিন্তার কিছু নেই এখন খুব সহজে বাড়িতে বসেই এটা করা সম্ভব। এটা করার জন্য আপনাকে নীচে উল্লিখিত ধাপগুলি অনুসরণ করতে হবে।

প্রথমে আপনার ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে ভোটার পোর্টালে রেজিস্টার করুন পোর্টালটি হলো https://voterportal.eci.gov.in

এরপর এখানে কারেকশন ইন ভোটার আইডি (Correction in Voter ID) অপশনটি সিলেক্ট করুন। এর মধ্যে নাম সংশোধনের অপশন পাবেন সেখানে সেই বাটনটিতে (correction in the name) ট্যাপ করুন। এখানে আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি প্রোভাইড করতে হবে।

তারপর ডিক্লারেশনটি (declaration) ফিল-আপ করুন। খুব সাবধানে প্রিভিউ (Preview) দেখে নিন কোনো ভুলত্রুটি হয়ে থাকলে তা সংশোধন করে নিন এবার অ্যাপ্লিকেশনটি সাবমিট করে দিন। এরপর স্ট্যাটাস ট্র্যাকিংয়ের জন্য একটি রেফারেন্স আইডি (reference ID) জেনারেট হবে। সেটি রেখে দিন। এর মাধ্যমে আপনি চেক করতে পারবেন আপনার application টি কোন পর্যায়ে আছে

জেনে রাখা ভালো যে ভোটার আইডি কার্ডে নাম পরিবর্তন করার ক্ষেত্রে ভেরিফিকেশনের জন্য ইউজাররা প্যান কার্ড কিংবা পাসপোর্টের মতো ডকুমেন্টসগুলি সাবমিট করতে পারে