বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

স্মার্টফোন হারিয়ে গেছে? সর্বপ্রথম কি করণীয়! জেনে রাখুন এই বিষয়গুলো

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৮, ২০২২, ১১:৫৬ পিএম | আপডেট: জুন ১৮, ২০২২, ১১:৫৬ পিএম

স্মার্টফোন হারিয়ে গেছে? সর্বপ্রথম কি করণীয়! জেনে রাখুন এই বিষয়গুলো
স্মার্টফোন হারিয়ে গেছে? সর্বপ্রথম কি করণীয়! জেনে রাখুন এই বিষয়গুলো

নিজেদের ফোনে কল করুন: ফোন যদি ভুল করে কোথাও ফেলে এসে থাকেন তাহলে প্রথমেই নিজের নম্বরে কল করা উচিত। কোনও সৎ মানুষ ফোনটি খুঁজে পেলে নিশ্চয়ই ফিরিয়ে দেবেন।

Android ফোনের Find My Device ব্যবহার করা যেতে পারে: Android ফোনে রয়েছে এই ফাইন্ড মাই মোবাইল সার্ভিস। ইউজাররা লিঙ্ক করা Google অ্যাকাউন্টের মাধ্যমে খুঁজে পেতে পারেন তাদের ফোনের লোকেশন। Google-এর Find My Device সার্ভিস প্রায় সব ফোনেই কাজ করে। এই ফিচার ব্যবহার করার জন্য মোবাইলে লগ ইন থাকা Google অ্যাকাউন্টের মাধ্যমে অন্য জায়গায় লগ ইন করে দেখতে হবে।

নিজেদের ফোন লক করা প্রয়োজন এবং মেসেজ পাঠানো প্রয়োজন: ফাইন্ড মাই ডিভাইস এর সাহায্যে এই কাজটি করা যায়। এর ফলে অন্যেরা জানতে পারে সেই ফোনের মালিক কে এবং তার সঙ্গে যোগাযোগ করতে পারে।

ফোনের সমস্ত ডেটা মুছে দিন: এখন প্রায় প্রত্যেকের স্মার্টফোনের মধ্যেই বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ঠককে। ফলে ফোন চুরি করা হলে বা হারিয়ে গেলে বিপদের সম্ভাবনা থেকেই যায়। এ ক্ষেত্রেও সাহায্য করতে পারে Find My Device। এর সাহায্যেই ফোনের সমস্ত ডেটা মুছে দিন

নিজেদের ফোনের আইএমইআই (IMEI) নম্বর ব্লক করে দিতে হবে: প্রতিটি ফোনের একটি ইউনিক নম্বর হল IMEI। এর ফলে ফোন হারিয়ে গেলে বা চুরি গেলে এই নম্বরটি ব্লক করে দিতে হবে। এটি করতে হবে এই পোর্টাল থেকে - https://www.ceir.gov.in/home/index.jsp

কিন্তু থানায় fir করতে ভুলবেন না যেন। যায় কিছু করুন না কেন নিজের ফোন হারালে সব সময় ফোন ও সিম হারিয়ে যাওয়া fir করে আসুন।