শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

Whatsapp এই ডাউনলোড করে নিতে পারবেন আধার ও প্যান কার্ড, রইল পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ১১:৫২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২, ১১:৫২ পিএম

Whatsapp এই ডাউনলোড করে নিতে পারবেন আধার ও প্যান কার্ড, রইল পদ্ধতি
Whatsapp এই ডাউনলোড করে নিতে পারবেন আধার ও প্যান কার্ড, রইল পদ্ধতি

ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক ভারতবাসীর জন্য DigiLocker পরিষেবা নিয়ে এসেছে। এটি একটি অনলাইন ডিজিটাল পরিষেবা, যা ড্রাইভিং লাইসেন্স, ভেহিকেল রেজিস্ট্রেশন এবং এডুকেশন সার্টিফিকেশন অনলাইনে ব্যবহার করতে দেয়। তবে আপনি যদি আধার কার্ড ব্যবহারকারী হন, তাহলে আপনার জন্য একটি আলাদা ডিজিলকার ওয়েবসাইট এবং অ্যাপ রয়েছে, যা WhatsApp থেকে অ্যাক্সেস করা যাবে। রইল সেই সহজ পদ্ধতি-

WhatsApp এর মাধ্যমে Aadhaar ও Pan ডাউনলোড করার পদ্ধতি- সর্বপ্রথম MyGov HelpDesk এর মোবাইল নম্বর ৯০১৩১৫১৫১৫ ফোনে সেভ করুন। এরপর হোয়াটসঅ্যাপে ঢুকে কন্টাক্ট নম্বর রিফ্রেশ করুন। এবার MyGov HelpDesk chatbot খুঁজে নিয়ে ‘Hi’ লিখে পাঠান। এখন DigiLocker বা Cowin এর মতো বিকল্পগুলি থেকে প্রথম বিকল্পটা বেছে নিন।

এরপর ‘Yes’ বাটনে ক্লিক করুন এবং DigiLocker অ্যাকাউন্ট সম্পর্কে জানান। এবার ১২ সংখ্যার আধার নম্বর কে DigiLocker অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে হবে। তারপর আপনি ওটিপি পাবেন এবং সেটি দিলেই মোবাইল নম্বর রেজিস্টার্ড হয়ে যাবে।

এবার DigiLocker অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা সমস্ত ডকুমেন্ট দেখা যাবে। এরপর ডাউনলোড, টাইপ, সেন্ড নম্বরের অপশন দেখাবে। এখন আপনি PDF ফরম্যাট বেছে নিয়ে ডকুমেন্ট ডাউনলোড করতে পারবেন খুব সহজেই।