শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

Whatsapp এ ফ্রি কলিং কি বন্ধ হতে চলেছে? কি সিদ্ধান্ত নেওয়া হল, জানুন

সৌভিক বেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১১:৫৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১১:৫৩ পিএম

Whatsapp এ ফ্রি কলিং কি বন্ধ হতে চলেছে? কি সিদ্ধান্ত নেওয়া হল, জানুন
Whatsapp এ ফ্রি কলিং কি বন্ধ হতে চলেছে? কি সিদ্ধান্ত নেওয়া হল, জানুন

কেন্দ্রের নতুন খসড়া বিল আসতেই প্রশ্ন উঠতে শুরু হয়েছে তবে কি বিনামূল্যে WhatsApp কল করার দিন শেষ হতে চলেছে? মূলত ইন্টারনেটের মাধ্যমে হওয়া ভিডিয়ো কল ও ভয়েস কলের উপরে অবস্থান বদল করতে ভারতীয় টেলিকম বিল 2022-এর খসড়া তৈরি করেছে কেন্দ্র। WhatsApp, Telegram, Signal, Zoom, Google Duo -র মতো অ্যাপগুলিকে টেলিকম লাইসেন্সের আওতায় আনার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

ভারতীয় টেলিকম বিল 2022-তে একাধিক নতুন বিষয় রয়েছে। খসড়া বিল অনুসারে WhatsApp, Skype, Zoom, Telegram, Google Duo -র মতো কলিং ও মেসেজিং অ্যাপগুলিকে লাইসেন্স নিতে হবে। অন্য যে কোন টেলিকম সংস্থার মতোই লাইসেন্স নিতে হবে এই সংস্থাগুলিকে। নতুন টেলিকম বিলে OTT প্ল্যাটফর্মগুলিকেও অন্তর্ভুক্ত করা হবে।

নতুন এই খসড়ায় লেখা হয়েছে, “টেলিকমিউনিকেশন পরিষেবা এবং টেলিযোগাযোগ নেটওয়ার্কের জন্য যে কোন সংস্থাকে লাইসেন্স নিতে হবে।” 20 অক্টোবরের মধ্যে দেশের নাগরিকদের খসড়া বিল সম্পর্কে পরামর্শ দেওয়ার আহ্বান জানিয়েছেন টেলিকম দফতর। এছাড়াও টেলিকম ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের চার্জ ও জরিমানা মুকুব করার প্রস্তাব রয়েছে বিলে। এই বিল পাস হলে তা যদি আইনে পরিণত হয় তাহলে এই সম্ভাবনাগুলি দেখা যাবে।