সোমবার, ০৮ আগস্ট, ২০২২

Whatsapp এর এই বিশেষ ফিচারগুলো সম্পর্কে জানেন কি? রইল বিস্তারিত

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৩, ২০২২, ১১:৪৮ পিএম | আপডেট: জুলাই ৩, ২০২২, ১১:৪৮ পিএম

Whatsapp এর এই বিশেষ ফিচারগুলো সম্পর্কে জানেন কি? রইল বিস্তারিত
Whatsapp এর এই বিশেষ ফিচারগুলো সম্পর্কে জানেন কি? রইল বিস্তারিত

সম্প্রতি whatsapp এ অনেক নতুন ফিচার যুক্ত হয়েছে। প্রথমেই জানা যাক প্রোফাইল ফটোর ব্যাপারে। কোনও ব্যবহারকারী যদি চান তিনি এখন তাঁর প্রোফাইল পিকচার অন্যদের থেকে লুকিয়ে রাখতে পারবেন। অর্থাৎ ব্যবহারকারীরাই এখন ঠিক করে দেবে কে তাঁদের প্রোফাইল ফটো দেখতে পাবে আর কে নয়। এই ফিচারটি কিছুদিন হলো হোয়াটসঅ্যাপে আনা হয়েছে। 

আরও একটি ফিচার হলো reaction। এতদিন ফেসবুকের কোন পোস্ট কেমন লাগছে সেটা কমেন্ট না করেও স্রেফ রিঅ্যাক্ট করেও বুঝিয়ে দেওয়া যেত। কিন্তু হোয়াটসঅ্যাপে সেই সুবিধা ছিল না। কিন্তু মাসখানেক আগেই হোয়াটসঅ্যাপ সেই ফিচারও এনেছে। এখন খুব সহজেই হোয়াটসঅ্যাপের যে কোনও মেসেজের রিঅ্যাক্ট দেওয়া সম্ভব।

এছাড়া এতদিন কোনও বড় ফাইল ট্রান্সফার করতে গেলে তা এখানে হতো নয়। হোয়াটসঅ্যাপে মোট ১০০MB অবধি মিডিয়া ফাইল পাঠানো যেত। কিন্তু এখন সেই পরিমাণটি বাড়িয়ে ২GB করা হয়েছে। এর ফলে খুব সহজেই এখন হোয়াটসঅ্যাপে বড় ফাইল পাঠানো সম্ভব হচ্ছে। 

আগে অডিও বা ভিডিও কলে ব্যবহারকারীরা শুধু নিজেকেই মিউট রাখতে পারতেন। কিন্তু অনেকে মিউট করতে ভুলে যেতেন। এর ফলে আশপাশের বিভিন্ন শব্দ কথা শোনা যেত, এবং ব্যাঘাত ঘটত কথায়। হোয়াটসঅ্যাপ তাই নতুন ফিচার এনেছে যেখানে এবার যে কোনও সদস্যই আরেক সদস্যকে মিউট করে দিতে পারেন।