রবিবার, ০২ অক্টোবর, ২০২২

YouTube চালালে দেখতেই হবে ৫টি বিজ্ঞাপন! রইল রেহাই পাওয়ার কিছু উপায়

সৌভিক বেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ১১:৩৫ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২, ১১:৩৫ পিএম

YouTube চালালে দেখতেই হবে ৫টি বিজ্ঞাপন! রইল রেহাই পাওয়ার কিছু উপায়
YouTube চালালে দেখতেই হবে ৫টি বিজ্ঞাপন! রইল রেহাই পাওয়ার কিছু উপায়

বহু মানুষই রোজ YouTube-এ অনেক সময় কাটান, তার এই বিজ্ঞাপন এর জন্য আরো বিরক্তি অনুভব করতে চলেছে। কারণ সংস্থা সম্প্রতি একটি ভিডিওতে পাঁচটি বিজ্ঞাপন দেওয়ার পরিকল্পনা করছে যা স্কিপ (Skip) করা বা এড়িয়ে যাওয়া যাবে না। বড় ভিডিওর ক্ষেত্রে YouTube তুলনামূলক বেশি বিজ্ঞাপন দেখালেও, ছোট ভিডিওতে দুটির বেশি বিজ্ঞাপন দেখা যায়না। কিন্তু এরপর ভিডিও দেখতে ফ্রি ইউজারদের মানে যারা সংস্থার প্রিমিয়াম সাবস্ক্রিপশন নেননি তাদের পাঁচ-পাঁচটা বিজ্ঞাপন দেখতেই হবে।

জানা গেছে যে সমস্ত ভিডিওর সাথে পাঁচটি ‘আনস্কিপেবল্’ বিজ্ঞাপন দেখাবে, আর তাছাড়া বিজ্ঞাপনগুলি খুব বেশি দীর্ঘ হবে না। এক্ষেত্রে প্রতিটি বিজ্ঞাপন (যাকে সংস্থা ‘bumper ads’ বলে অভিহিত করেছে) ৬ সেকেন্ডের হবে। অর্থাৎ, পাঁচটি বিজ্ঞাপন সমন্বিত একটি ভিডিও দেখতে একজন ফ্রি-তে ইউটিউব ব্যবহারকারীকে প্রায় ৩০ সেকেন্ড অপেক্ষা করতে হবে।

YouTube-এর বিজ্ঞাপন এড়িয়ে যাওয়ার উপায়- বিজ্ঞাপন ছাড়া ইউটিউব ভিডিও দেখার দুটি উপায় আছে। প্রথম, আপনি আপনার ডেস্কটপে ক্রোম (Chrome)-এর অ্যাড ব্লকার এক্সটেনশন ব্যবহার করতে পারেন। যার সাহায্যে বিনা বাধায় এবং সম্পূর্ণ বিনামূল্যে ভিডিও দেখতে পারবেন। তবে দ্বিতীয় উপায়টি ফ্রি নয়। কারণ তার জন্য আপনাকে টাকা খরচ করে প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হবে, যাতে আপনি বিজ্ঞাপনমুক্ত ভিডিও ছাড়াও আরো কিছু সুবিধা পাবেন।

আপনি যদি ইউটিউবের প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে চান তাহলে প্রতি মাসে ১২৯ টাকা খরচ করতে হবে। এক্ষেত্রে ইউজাররা কোনো বিজ্ঞাপন ছাড়াই ইউটিউব ভিডিও উপভোগ করতে পারবেন। আবার এরই সাথে বিনামূল্যে ইউটিউব মিউজিক অ্যাপ ব্যবহার করতে পারবেন। এছাড়া মিলবে সমস্ত ভিডিওগুলি ডাউনলোড করার এবং পিআইপি (PiP) বা পিকচার-ইন-পিকচার মোড এনাবেল করার অপশনও।