শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

Youtube এ বিজ্ঞাপনের জ্বালায় অস্থির? মুক্তি পেতে করুন এই ছোট্ট কাজটি

সৌভিক বেজ

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২, ১১:৪৭ পিএম | আপডেট: নভেম্বর ১২, ২০২২, ১১:৪৭ পিএম

Youtube এ বিজ্ঞাপনের জ্বালায় অস্থির? মুক্তি পেতে করুন এই ছোট্ট কাজটি
Youtube এ বিজ্ঞাপনের জ্বালায় অস্থির? মুক্তি পেতে করুন এই ছোট্ট কাজটি

বেশিরভাগ user তো ফ্রি-তেই YouTube দেখেন, তাদের ভিডিওর মাঝে বেশ কিছু বিজ্ঞাপন দেখতে হয়। আর অধিকাংশ ক্ষেত্রেই এই বিজ্ঞাপনগুলি ৪ থেকে ৫ সেকেন্ড পর স্কিপ করা যায়। অনেক সময়, এই স্কিপের অপশনতো মেলেও না যার ফলে ইউজারদের পুরো ১৫ সেকেন্ডের অ্যাডভারটাইজমেন্ট দেখতে হয়।

তবে এর থেকে মুক্তি পেতে YouTube Premium সাবস্ক্রিপশন নিতে পারেন- ইউটিউবের ad না দেখতে চাইলে আপনাদের ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হবে। প্রিমিয়াম প্ল্যান সাবস্ক্রাইব করলে ভিডিওর সাথে কোনোরকম অ্যাডভারটাইজমেন্টের অস্বস্তি তো থাকবেনা, আবার এর সাথে ইউজাররা আরো বেশ কিছু নতুন ফিচার পাবেন। যেমন ব্যাকগ্রাউন্ডে মিউজিক চালানো যাবে, ব্যবহার করা যাবে পিকচার ইন পিকচার মোড। তবে এর জন্য অবশ্যই আপনাকে সাবস্ক্রিপশন চার্জ হিসেবে নির্দিষ্ট টাকা ব্যয় করতে হবে, যার দাম শুরু ১২৯ টাকা থেকে।

তবে এটি ছাড়াও বিনামূল্যে একটি পদ্ধতি রয়েছে- অ্যাডব্লক ফর ইউটিউব এক্সটেনশনের সাহায্যে ইউটিউবে চলা বিজ্ঞাপনগুলিকে সহজেই ব্লক করা যায়। এই এক্সটেনশনটি ক্রোম ছাড়াও এজ এবং অন্যান্য ব্রাউজারেও কাজ করে। ডেস্কটপ বা ওয়েব থেকে ইউটিউব ব্যবহার করলে এই অপশনটি আপনার কাজে দেবে। আবার ফোনে বিজ্ঞাপন ছাড়া ইউটিউব ভিডিও দেখতে চাইলে আপনাদের থার্ড পার্টি অ্যাপ ব্যাবহার করতে পারেন। এর জন্য গুগল প্লে স্টোর থেকে অ্যাডব্লকার ব্রাউজার অ্যাডব্লক অ্যান্ড প্রাইভেট ব্রাউজার ডাউনলোড করতে হবে।