শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

এবার মিনিমাইজ করলেও চলবে Youtube ভিডিও! কারা পাবেন এই সুবিধা? জেনে নিন

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১২, ২০২২, ১১:৫৪ পিএম | আপডেট: জুলাই ১৩, ২০২২, ০৫:৫৪ এএম

এবার মিনিমাইজ করলেও চলবে Youtube ভিডিও! কারা পাবেন এই সুবিধা? জেনে নিন
এবার মিনিমাইজ করলেও চলবে Youtube ভিডিও! কারা পাবেন এই সুবিধা? জেনে নিন

প্রায় সকল ব্যাবহারকারির প্রতীক্ষিত এই নতুন ফিচার যোগ হতে চলেছে Youtube-এ। কিন্তু এই ফিচার শুধুমাত্র Youtube প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য এখন চালু হবে। এতদিন পর্যন্ত Youtube এর ডেস্কটপ ব্যবহারকারীরা Picture in Picture মোড ব্যবহার করতে পারতেন। এবার থেকে সেই সুবিধা মোবাইলে প্রিমিয়াম ব্যবহারকারীরা পাবেন।

Youtube- সংস্থা জানিয়েছে প্রায় দু-বছর আগে এই ফিচারটি চালু করার কথা ছিল। এরপর ওই ঘোষণার দু মাস পরেই ফিচারটি নিয়ে বিটা টেস্টিং শুরু করা হয়। অবশেষে Picture in Picture মোড আসছে। তবে এই সংক্রান্ত একটি ব্লগ পোস্টে Google জানিয়েছে, যাঁরা শুধুমাত্র iOS-এ Youtube Premium ব্যবহার করেন তারাই এই ফিচার ব্যবহার করতে পারবেন।

Youtube-এর Picture in Picture মোড এই মুহূর্তে সব iOS ব্যবহারকারীরা পাবেন না। যাঁদের iOS 15 এবং iPad OS 15 ব্যবহার করেন শুধুমাত্র তাঁরাই এই সুবিধা পাবেন বলে জানা গেছে। সঙ্গে এটাও বলা হয়েছে একসঙ্গে সব ব্যবহারকারী ওই সুবিধা পাবেন না, ধীরে ধীরে পাবেন। 

এই বিশেষ ফিচারে কি পাবেন? যখন আপনি কোনও একটি ভিডিয়ো Youtube-এ প্লে করেছেন। কিন্তু যদি ইউটিউব মিনিমাইজ করেন বা অন্য কোনও অ্যাপ চালু করেন তাহলে সেক্ষেত্রে Youtube বন্ধ হয়ে যাবে। অন্য কোনও অ্যাপ ওপেন করা যাবে না। কিন্তু Youtube Picture in Picture মোড ব্যবহার করার ফলে যে কোনও ভিডিয়ো অন করার পর অন্য অ্যাপ ব্যবহার করা যাবে। এবং যে কোনও অ্যাপ চালু করলেও ওই অ্যাপের সাথেই youtube ভিডিয়ো প্লে করা যাবে।