শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ভারতে আসছে Youtube এর নতুন Courses ফিচার, কিভাবে ইনকাম হবে? জানুন

সৌভিক বেজ

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ১১:৪৬ পিএম | আপডেট: ডিসেম্বর ২২, ২০২২, ০৫:৪৬ এএম

ভারতে আসছে Youtube এর নতুন Courses ফিচার, কিভাবে ইনকাম হবে? জানুন
ভারতে আসছে Youtube এর নতুন Courses ফিচার, কিভাবে ইনকাম হবে? জানুন

সোমবার YouTube -এর বার্ষিকী ইন্ডিয়া কনফারেন্স ‘Google for India’ চলাকালীন ‘Courses’ নামক একটি নয়া ফিচারের ঘোষণা করে সুন্দর পিচাই পরিচালিত এই টেক সংস্থা। এক্ষেত্রে এই নতুন ফিচার YouTube -এ আরো ভালো কাঠামোগত শিক্ষা অভিজ্ঞতা প্রদান করবে বলে দাবি করা হচ্ছে। একই সাথে এডুকেশনাল কনটেন্ট ক্রিয়েটারদের জন্য মনিটাইজেশনের পথকেও সহজ করবে।

গুগল বর্তমানে কোর্সেস ফিচারকে কয়েকটি নির্বাচিত পার্টনারের সাথে পরীক্ষা-নিরীক্ষা করছে। এই সাবস্ক্রিপশন-ভিত্তিক মডেল কোর্সটি এই মুহুর্তে বিটা টেস্টিং পর্যায়ে আছে। তবে শীঘ্রই ভারতীয় ইউটিউবারদের জন্য উপলব্ধ হবে। এক্ষেত্রে সম্ভবত ২০২৩ সালের প্রথম কোয়ার্টারেই কোর্সেস ফিচারকে আনুষ্ঠানিকভাবে রোলআউট করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

‘গুগল ফর ইন্ডিয়া’ ইভেন্ট চলাকালীন ইউটিউব ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর ইশান জন চ্যাটার্জি জানিয়েছেন যে, কোর্সেস ফিচারকে আপাততভাবে ভারত, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রে চালু করা হবে। এই নয়া মনিটাইজেশন বিকল্পটি রিলিজ হওয়ার পর, এর অধীনে যেকোনো ‘লার্নিং’ বিষয় কেন্দ্রিক ভিডিও দেখার মাধ্যমে ইউজাররা নিজেদের আপস্কিল বা গ্রুম করতে পারবেন। প্রাক প্রস্তুতিপর্বের অংশ হিসাবে গুগল ইতিমধ্যেই LearnoHub, Speak English With Aishwarya, Telusko -এর মতো একাধিক লোকাল ক্রিয়েটারদের সাথে যোগসূত্র স্থাপন করেছে।